ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

মৌলভীবাজারে অবৈধ বালু উত্তোলনের দায়ে জরিমানা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
মৌলভীবাজারে অবৈধ বালু উত্তোলনের দায়ে জরিমানা

মৌলভীবাজার: মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পাহাড়িছড়া ও ধলাই নদী থেকে প্রতিনিয়ত বালু উত্তোলনের পর বাণিজ্য করছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিযান চালিয়ে আদমপুর ইউনিয়নের কেওয়ালিঘাট এলাকায় ধলাই নদী থেকে বালু উত্তোলনের দায়ে নগদ ৫০ হাজার টাকা জরিমানা করেন।

মঙ্গলবার (১১ এপ্রিল) দুপুরে এ অভিযান পরিচালনা করা হয়। স্থানীয় সূত্রে জানা যায়, প্রভাবশালী মহল কর্তৃক ধলাই নদী, সুনছড়া, কামারছড়া, জপলাছড়া, লাউয়াছড়াসহ বিভিন্ন পাহাড়ি ছড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলনের পর বিক্রি করা হয়।

দীর্ঘদিন ধরে প্রভাব বিস্তার করে অবাধে এসব বাণিজ্য চালিয়ে অনেকেই আঙ্গুল ফুলে কলাগাছ হয়েছে। এতে রাস্তাঘাট, নদীর বাঁধ ও কৃষিজমির ক্ষতি সাধিত হচ্ছে। এছাড়াও পরিবেশ-প্রতিবেশেরও মারাত্মক ক্ষতি সাধিত হচ্ছে। অবৈধভাবে বালু উত্তোলনের ফলে বিপর্যস্ত হচ্ছে পরিবেশ-প্রতিবেশ।

মঙ্গলবার গোপন সংবাদের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত আদমপুর ইউনিয়নের ধলাই নদীর কেওয়ালিঘাটে অভিযান শুরু করে। এতে বালু বোঝাই ট্রাক ও ট্রাক্টরসহ দুইটি গাড়ি পাওয়া যায়। এ সময়ে আনোয়ার মিয়া নামক এক ব্যক্তিকে এ জরিমানা করা হয়।

কমলগঞ্জ উপজেলা ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিষ্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) মো. রইছ আল রেজুয়ান অভিযান পরিচালনার সত্যতা নিশ্চিত করে বলেন, অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

তিনি আরও জানান, অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে আমাদের উপজেলা প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ০৮০৪ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
বিবিবি/ এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।