ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তীব্র তাপপ্রবাহে বরগুনায় রাখাইনদের 'জলকেলি' উৎসব

জাহিদুল ইসলাম মেহেদী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
তীব্র তাপপ্রবাহে বরগুনায় রাখাইনদের 'জলকেলি' উৎসব

বরগুনা: নতুন বছরকে বরণ করে নিতে বরগুনার তালতলী উপজেলায় শুরু হয়েছে রাখাইন সম্প্রদায়ের বৃহত্তম সামাজিক উৎসব সাংগ্রে পোয়ে বা জলকেলি। উৎসবকে ঘিরে পল্লীগুলোতে বইছে আনন্দের বন্যা।

সোমবার (১৭ এপ্রিল) দুপুরে তিন দিনব্যাপী এই উৎসব শুরু হয়। এ উৎসবের উদ্বোধন করেন তালতলী উপজেলা চেয়ারম্যান রেজবি-উল কবির ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিফাত আনোয়ার তুমপা।

প্রতি বছর রাখাইন নববর্ষকে বরণ করতে সম্প্রদায়টি সাংগ্রে পোয়ে বা জলকেলি উৎসব উদযাপন করে। উৎসবে রাখাইন শিশু-কিশোর, তরুণ-তরুণী এবং আবাল বৃদ্ধবনিতা নেচে গেয়ে, একে অপরের শরীরে জল ছিটিয়ে উৎসব পালন করে থাকেন।

রাখাইন নেতা মংসেলেন তালুকদার বলেন, উৎসব উপলক্ষে প্রতিটি রাখাইন পল্লী থেকে আবাল-বৃদ্ধ বনিতা শোভাযাত্রা সহকারে বৌদ্ধ বিহারে যান। এতে অল্প-বয়সীরা মাটির কলস এবং বয়স্করা কল্পতরু বহন করেন। এরপর সেখানে ধর্মীয় আচার অনুষ্ঠানের পর্ব শেষ করেন। বিকেলে তরুণ-তরুণীরা বাদ্যযন্ত্র সহকারে দলবেঁধে জলকেলি উৎসবের প্যান্ডেল নিয়ে ঘুরে বেড়ান।

তিনি আরও বলেন, নানা প্রজাতির ফুল আর রঙ-বেরঙের কাগজে সাজানো হয় প্রতিটি প্যান্ডেল। প্যান্ডেলের মাঝখানে থাকে পানি রাখার ড্রামসহ নানা উপকরণ। এসব উপকরণের এক পাশে অবস্থান করেন তরুণীরা আর অন্য পাশে থাকেন তরুণের দল। তারা নাচে-গানে মেতে উঠে একে অপরের প্রতি ছুড়তে থাকেন মঙ্গল জল। রাখাইনদের বিশ্বাস, এই মঙ্গলজল ছিটানোর মধ্য দিয়ে মুছে যায় পুরাতন বছরের সকল গ্লানি, ব্যথা, বেদনা, অপ্রাপ্তিসহ নানা অসঙ্গতি।

রাখাইন তরুণী সোসো এন লু রাখাইন জানান, জলে স্নিগ্ধ হওয়ার অন্যরকম প্রয়াস এটি। এ উৎসব কোনো ধর্মীয় রীতির ভিত্তিতে নয়। সামাজিক রীতিমতে, রাখাইন নববর্ষ বরণের অনুষ্ঠানের অংশ হিসেবে রাখাইনরা একে-অপরকে পানি ছোড়ার খেলায় মেতে ওঠেন।

জলকেলি উৎসব আয়োজন কমিটির সভাপতি রাখাইন নেতা তেং মং থে বলেন, আমরা প্রতি বছরই এখানে বর্ণাঢ্য আয়োজনে এই উৎসব উদযাপন করে থাকি। রাখাইন সম্প্রদায়ের লোকজনসহ স্থানীয়রাও এসে এই উৎসবটিকে আরও প্রাণবন্ত করেন।

তালতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী সাখাওয়াত হোসেন তপু বলেন, রাখাইনদের জলকেলি উৎসব উপলক্ষে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।