ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

এককালীন ভাতাসহ প্রাইভেট কার চালকদের ৮ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, মে ১, ২০২৩
এককালীন ভাতাসহ প্রাইভেট কার চালকদের ৮ দাবি

ঢাকা: নূন্যতম মজুরি ২৬ হাজার টাকা ও এককালীন ভাতাসহ আট দফা দাবি জানিয়েছেন প্রাইভেট কার চালকরা। সোমবার (১ মে) জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ প্রাইভেট কার চালক কল্যাণ ফাউন্ডেশনের ব্যানারে আয়োজিত সমাবেশে এসব দাবি জানান তারা।

প্রাইভেট কার চালকদের দাবিগুলো হলো- নূন্যতম মজুরি ২৬ হাজার টাকা করা; ৮ ঘণ্টার বেশি চালকদের ডিউটি না দেওয়া; ৮ ঘণ্টার বেশি ডিউটি করলে সেটির ওভারটাইম দেওয়া; ১২ বছর একটানা চাকরি করার পর এককালীন ভাতা দেওয়া; সড়ক দুর্ঘটনার শিকার হলে চালককে চিকিৎসা ভাতা ও সুস্থ না হওয়া পর্যন্ত পরিবারের খরচ দেওয়া; সপ্তাহে এদিন ছুটি দেওয়া; দুই ঈদে বেতনের সম পরিমাণ বোনাস দেওয়া; যখন তখন মালিকের ইচ্ছামতো চাকরিচ্যুত না করা।

সমাবেশে বক্তারা বলেন, বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে স্বল্প বেতনের কারণে প্রাইভেট কার চালকরা তাদের পরিবার পরিজন নিয়ে দুঃখ দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছে। নিয়ম অনুযায়ী ৮ ঘণ্টা ডিউটি করার কথা থাকলেও প্রাইভেটকার চালকদের ১৪-১৫ ঘণ্টাও গাড়ি চালাতে হয়। তার উপর সপ্তাহে একদিন ছুটিও পাওয়া যায় না। এতে চালকের শরীরের যেমন ক্ষতি হচ্ছে, তেমনি তারা পরিবার পরিজনকেও পর্যপ্ত সময় দিতে পারে না।

আজকের এ সমাবেশের মধ্য দিয়ে প্রাইভেট কার চালকদের নূন্যতম মজুরি ২৬ হাজার টাকা করার দাবি জানাচ্ছি। পাশাপাশি সব প্রাইভেট কার চালকদের অনুরোধ করছি, আপনারা এই বেতনের কম হলে গাড়ি চালাবেন না। প্রতিটি মানুষে তার পরিবারকে সময় দিতে হয়। কিন্তু প্রাইভেট কার চালকদের সপ্তাহের পর সপ্তাহ বিনা ছুটিতে গাড়ি চালাতে হয়। পরিবারকে সময় দিতে না পারায় অশান্তির সৃষ্টি হচ্ছে। তাই তাদের সপ্তাহে একদিন ছুটি বাধ্যতামূলক দিতে হবে। যদি ৮ ঘণ্টার বেশি ডিউটি করানো হয়, তাহলে তার ওভারটাইম দিতে হবে।

বাংলাদেশ প্রাইভেট কার চালক কল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে সমাবেশে আরও উপস্থিত ছিলেন ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক জাফর হোসেন, সহ-সভাপতি হারিজ আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বাবু, সাংগঠনিক সম্পাদক আবু বকর মিলন, রাজু আহমেদ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ১, ২০২৩
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।