ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

স্বাভাবিকের চেয়ে ৬৬ শতাংশ কম বৃষ্টি হয়েছে এপ্রিলে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৫ ঘণ্টা, মে ৩, ২০২৩
স্বাভাবিকের চেয়ে ৬৬ শতাংশ কম বৃষ্টি হয়েছে এপ্রিলে বৃষ্টির অপেক্ষায় রাজধানী ঢাকা। ছবি: সাঈদ আল হাসান

ঢাকা: এপ্রিল মাসে দেশে স্বাভাবিক অপেক্ষা ৬৬ দশমকি ৪ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। আর সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে ঢাকায়।

স্বাভাবিকের চেয়ে ৮৩ দশমিক ৪ শতাংশ বৃষ্টিপাত কম হয়েছে রাজধানীতে।

এ মাসে (এপ্রিলে) সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে সিলেটে ১০ দিন। সবচেয়ে কম বৃষ্টিপাত হয়েছে বরিশাল, রংপুর ও চট্টগ্রামে; ৪দিন।
 
আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান এসব তথ্য জানিয়েছেন।  

বৃষ্টি কম হওয়ায় এপ্রিলে ঢাকাসহ দেশের তাপমাত্রাও ছিল স্বাভাবিকের চেয়ে বেশি।

আবহাওয়া অফিস জানিয়েছে, এপ্রিলে মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস ঈশ্বরদীতে রেকর্ড করা হয় ১৭ এপ্রিল, যা আগের নয় বছরের মধ্যে ছিল সর্বোচ্চ। এর আগে ২০১৪ সালের মে মাসে চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

এপ্রিলের বৃষ্টিপাত সংক্রান্ত এক প্রতিবেদনে আবহাওয়াবিদ মো. আজিজুর রহমান বলেছেন, ভারতের পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলীয় এলাকায় তাপীয় লঘুচাপ অবস্থান করায় গত ৪ থেকে ১২ এপ্রিল মৃদু থেকে মাঝারি, ১৩ থেকে ২২ এপ্রিল পর্যন্ত মাঝারি থেকে তীব্র এবং ২৪ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যায়।
 
গত ১৬ এপ্রিল ৫৮ বছরের মধ্যে ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ, ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সেদিন চুয়াডাঙ্গা ও যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।
 
ঢাকায় ১৯৬৫ সালে সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪২ ডিগ্রি সেলসিয়াসে। এর আগে ১৯৬০ সালে ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ওঠেছিল ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে। ১৯৭৫ সালের ১৮ মে রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, এই রেকর্ড এখনো ভাঙেনি।
 
আবহাওয়াবিদ মো. আজিজুর রহমান জানান, পশ্চিমা লঘুচাপের সাথে পূবালী বায়ুপ্রবাহের সংযোগ ঘটায় ১ থেকে ৬, ৮, ১৯ থেকে ২৪, ২৬ থেকে ৩০ এপ্রিল সারাদেশে বিচ্ছিন্নভাবে বজ্রপাত ও অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ কালবৈশাখী ঝড় হয়েছে। এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৭৪ কিলোমিটার ঢাকায় ২৭ এপ্রিল রেকর্ড করা হয়।
 
বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, মে ০৩, ২০২৩
ইইউডি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।