ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বংশী নদী রক্ষায় ব্যবস্থা নেওয়ার দাবিতে লিখিত আবেদন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, মে ৭, ২০২৩
বংশী নদী রক্ষায় ব্যবস্থা নেওয়ার দাবিতে লিখিত আবেদন ধামরাই সদর ইউনিয়নের শরীফবাগ বেইলী সেতুর কাছে বংশী নদী ভরাট করে নির্মাণ কাজ চলছে। ছবি: বাংলানিউজ

সাভার (ঢাকা): ঢাকার ধামরাইয়ে বংশী নদী রক্ষায় পদক্ষেপ নেওয়ার দাবিতে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত আবেদন করেছেন সচেতন নাগরিকরা।

রোববার (০৭ এপ্রিল) দুপুরে ধামরাইয়ের ইউএনওর কাছে একটি লিখিত আবেদন দেওয়া হয়েছে।

আবেদনে বলা হয়, ধামরাই সদর ইউনিয়নের শরীফবাগ বেইলী সেতুর কাছে নদী বক্ষ ভরাট করে নির্মাণ কাজ চলছে। এটি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া প্রয়োজন। এই নদী ভরাট করে নির্মাণকাজের বিষয়টি স্থানীয়দের মাঝেও প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। সেখানে কোনো অবকাঠামো গড়ে উঠলে তা সুযোগসন্ধানী ভূমিদস্যুদের অন্য জায়গায় নদী দখলে উতসাহিত করতে পারে। ফলে নদীর প্রকৃত মানচিত্র বরাবর সীমানা অনুযায়ী নির্মাণ কাজের বৈধতা না থাকলে তা বন্ধ করা অতীব জরুরি। এজন্য প্রশাসনের কাছে আইনি ব্যবস্থা নেওয়ারও দাবি জানানো হয়।

আবেদনে সাক্ষর করেন, ধামরাই সচেতন নাগরিক কমিটির সভাপতি ইমরান হোসেন, বংশী নদী সুরক্ষা আন্দোলনের আহ্বায়ক মো. মাহমুদুর রহমান, প্রথম আলোর সহকারী সম্পাদক মাহমুদ ইকবাল, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্টার মাহতাব উজ জাহিদ, স্বপ্নডানার সভাপতি শাহরিয়ার ফেরদৌস রানা, বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের সভাপতি এসএম নজরুল ইসলাম।

ধামরাই সচেতন নাগরিক কমিটির সভাপতি ইমরান হোসেন বলেন, সেখানে নদী দখল করে নদীবক্ষের ওপরে নির্মাণকাজ করা হচ্ছে। এটি নির্মাণ হলে আশপাশের আরও অনেকেই নির্মাণকাজ করতে সাহস করবে। ফলশ্রুতিতে নদীর অস্তিত্ব বিলীন হয়ে যাবে। পরিবেশের ভারসাম্য রক্ষা ও আগামী প্রজন্মের জন্য একটি সুন্দর ও বাসযোগ্য পরিবেশ বজায় রাখতে হলে নদীর স্বাভাবিক গতিপথ সচল রাখার বিকল্প নেই। সেজন্য নদীর প্রকৃত সীমানা চিহ্নিত না করা পর্যন্ত সেখানে প্রাচীর নির্মাণ বন্ধ করার দাবি জানানো হয়েছে। তাছাড়াও ইতোমধ্যে বিভিন্ন স্থানে যাঁরা নদীর তীর দখল করে স্থায়ী স্থাপনা নির্মাণ করেছে তাদের বিরুদ্ধেও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার এখনই উপযুক্ত সময় বলে মনে করি।

ধামরাই উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, ওইখানে সার্ভেয়ার পাঠানো হয়েছে। নির্মাণ কাজ যারা করছে তারা জমিটি নিজেদের বলে দাবি করেছেন। সার্ভেয়ারের প্রতিবেদন অনুযায়ী সেখানে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, মে ০৭, ২০২৩
এসএফ/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।