ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাতাল জাহাঙ্গীরকে আশ্রমে ঢুকতে না দেওয়ায় বাউলদের বাদ্যযন্ত্র ভাঙচুর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, মে ৯, ২০২৩
মাতাল জাহাঙ্গীরকে আশ্রমে ঢুকতে না দেওয়ায় বাউলদের বাদ্যযন্ত্র ভাঙচুর ফাইল ছবি

নরসিংদী: নরসিংদীর বেলাব উপজেলায় লালন সংগীতের আখড়াবাড়ি পুলকিত আশ্রমে সন্ত্রাসীদের হামলার ঘটনায় প্রধান অভিযুক্ত শেখ জাহাঙ্গীরকে (৩৫) গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার (০৮ মে) দিনগত রাত ৩টার দিকে তিনজনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত আরও ৭-৮ জনকে অভিযুক্ত করে মামলা করেন ভুক্তভোগী শিল্পী খোকন চিশতী।

এরপর পুলিশ অভিযান পরিচালনা করে জাহাঙ্গীকে গ্রেপ্তার করে। মাতাল অবস্থায় লালন আখড়ায় প্রবেশ করতে না দেওয়ায় তিনি ক্ষিপ্ত হয়ে আশ্রমে হামলা ও ভাঙচুর করেছিলেন।

এর আগে রোববার বিকেলে পাটুলি ইউনিয়নের ভাবলা গ্রামে লালন সংগীতের আখড়াবাড়ি পুলকিত আশ্রমে হামলা এবং বাদ্যযন্ত্র ভাঙচুর করা হয়। এ ঘটনায় তিনজন বাউল শিল্পী আহত হন। পরে এর ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে তুমুল নিন্দা জানান বিশিষ্টজনরা।

গ্রেপ্তার জাহাঙ্গীর শেখ উপজেলার পাটুলি ইউনিয়নের বাবলা গ্রামের শেখ মজনুর ছেলে। মামলার অন্য দুই আসামি হলেন, একই গ্রামের শাহীন শেখ (৩২) ও ফজলু শেখ (৫৮)।

আশ্রমের বাউলরা জানান, সোমবার পুলকিত আশ্রমে সাধুসঙ্গের দিন ধার্য ছিল। সে উপলক্ষে সারা দেশের বিভিন্ন জায়গা থেকে সাধু-ফকির ও বাউল শিল্পীরা আগে থেকেই আশ্রমে উপস্থিত ছিলেন। রোববার বিকেলে শেখ জাহাঙ্গীর এবং শাহীনের নেতৃত্বে ৫-৬ জন সন্ত্রাসী দেশীয় অস্ত্রসহ আশ্রমের প্রতিষ্ঠাতা জাহাঙ্গীর আলম ভূঁইয়াকে খুঁজতে আশ্রমে আসেন। জাহাঙ্গীরকে না পেয়ে তারা সেখানে হামলা শুরু করলে তাদের বাধা দেন বাউল শিল্পীরা। এতে ক্ষিপ্ত হয়ে আগত শিল্পীদের ওপর হামলা চালানো হয়। এ সময় শেরপুর জেলার মিন্টু বাউল (৩০), খুলনার রিয়াদ ভূঁইয়া (৩২) ও কিশোরগঞ্জের খোকন বাউল (৪০) আহত হন। এছাড়া তাদের সঙ্গে থাকা তনপোড়া, দোতারাসহ সব বাদ্যযন্ত্র ভেঙে দেওয়া হয়।

পুলিশ জানায়, ঘটনার দিন শেখ জাহাঙ্গীর মাতাল অবস্থায় আশ্রমে প্রবেশ করতে চাইলে ভক্তরা তাকে বাধা দেন। কিন্তু তিনি বাধা উপেক্ষা করে প্রবেশ করতে চাইলে তাকে ধাক্কা দিয়ে বের করে দেওয়া হয়। পরে তিনি ক্ষিপ্ত হয়ে তার কয়েকজন সহযোগী নিয়ে এসে আশ্রমে হামলা চালান। এ সময় তারা লোহার পাইপ ও রড দিয়ে ভক্তদের মারধর ও তাদের ১ লাখ টাকার বাদ্যযন্ত্র ভেঙে ফেলা হয়। পরে ভক্তদের ডাক চিৎকারে এলাকাবাসী এগিয়ে এলে জাহাঙ্গীর আশ্রমের আসনে থাকা ২০ হাজার টাকা নিয়ে পালিয়ে যান।

ঘটনা জানার পরপরই পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করে ভুক্তভোগী শিল্পীদের সঙ্গে কথা বলেছে। পুলিশের পক্ষ থেকে তাদের মামলা করার পরামর্শ দেওয়া হয়। কিন্তু তারা মামলা করতে চাইছিলেন না। পরে গতকাল রাতে ভুক্তভোগী শিল্পী খোকন চিশতী মামলা করতে রাজি হন। জাহাঙ্গীর, শাহীন ও ফজলু নামের তিনজনকে চিনতে পারায় তাদের নাম মামলায় উল্লেখ করা হয়েছে। মামলা হওয়ার পর রাতেই অভিযুক্তদের গ্রেপ্তারে অভিযানে নামে পুলিশ। পরে তথ্য প্রযুক্তি ও গোপন তথ্যের ভিত্তিতে পলাতক জাহাঙ্গীরকে, তার বাড়ির কাছের এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। এ সময় তার দেখানো জায়গা থেকে লোহার রড ও লাঠি জব্দ করা হয়।

বেলাব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভীর আহমেদ বলেন, মামলা হওয়ার পরপরই অভিযান পরিচালনা করে জাহাঙ্গীরকে গ্রেপ্তার করা হয়েছে। এ ঘটনায় জড়িত অন্য আসামিদেরও গ্রেপ্তারের চেষ্টা চলছে।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, মে ০৯, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।