ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

কেসিসি ভোট: আচরণবিধি প্রতিপালনে দুই প্রতিমন্ত্রীকে ইসির চিঠি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, মে ১০, ২০২৩
কেসিসি ভোট: আচরণবিধি প্রতিপালনে দুই প্রতিমন্ত্রীকে ইসির চিঠি

ঢাকা: আসন্ন খুলনা সিটি করপোরেশন (কেসিসি) নির্বাচনে দুই প্রতিমন্ত্রীকে নির্বাচনী আচরণবিধি সম্পর্কে অবগত করতে এবং তা প্রতিপালনের জন্য চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১০ মে) খুলনা সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দীন এই চিঠি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলকের একান্ত সচিব এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ানের একান্ত সচিবকে পাঠিয়েছেন।

পৃথক দুটি চিঠিতে বলা হয়, প্রতিমন্ত্রীদ্বয় ১২ মে থেকে ১৪ মে খুলনায় অবস্থান করবেন।  

এতে আরও বলা হয়, আগামী ১২ জুন খুলনা সিটি করপোরেশনের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। ভোটগ্রহণ হবে ইভিএমে। নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও আইনানুগভাবে অনুষ্ঠানের জন্য সংশ্লিষ্ট সবাইকে সিটি করপোরেশন বিধিমালা (নির্বাচন আচরণ), যথাযথভাবে প্রতিপালন প্রয়োজন।

চিঠিতে উল্লেখ, নির্বাচনী তফসিল ঘোষণার তারিখ থেকে নির্বাচনের ফলাফল সরকারি গেজেটে প্রকাশের তারিখ পর্যন্ত ‘সরকারি সুবিধাভোগী অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি’ হিসেবে প্রধানমন্ত্রী, জাতীয় সংসদের স্পিকার, সরকারের মন্ত্রী, চিফ হুইপ, ডেপুটি স্পিকার, বিরোধীদলীয় নেতা, সংসদ উপনেতা, বিরোধীদলীয় উপনেতা, প্রতিমন্ত্রী, হুইপ, উপমন্ত্রী বা তাদের সমপদমর্যাদার কোনো ব্যক্তি, সংসদ সদস্য এবং সিটি করপোরেশনের মেয়র এবং কোনো সরকারি কর্মকর্তা বা কর্মচারী নির্বাচন-পূর্ব সময়ে নির্বাচনী এলাকায় প্রচারণায় বা নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না; তবে শর্ত থাকে যে, ওই ব্যক্তি সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ভোটার হলে, তিনি কেবল নিজের ভোট প্রদানের জন্য ভোটকেন্দ্রে যেতে পারবেন।

সবশেষে চিঠিতে প্রতিমন্ত্রীদ্বয়ের একান্ত সচিবকে নির্বাচন আচরণ বিধিমালা যথাযথ প্রতিপালনের বিষয়ে অবহিত করার জন্য অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, মে ১০, ২০২৩
ইইউডি/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।