ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কারওয়ান বাজারের ঝুঁকিপূর্ণ ভবন সিলগালা দুই সপ্তাহ পর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, মে ১১, ২০২৩
কারওয়ান বাজারের ঝুঁকিপূর্ণ ভবন সিলগালা দুই সপ্তাহ পর

ঢাকা: রাজধানীর কারওয়ান বাজারের ঝুঁকিপূর্ণ কাঁচামালের আড়ত মার্কেট উচ্ছেদ অভিযানে ব্যবসায়ীদের দুই সপ্তাহ সময় দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বৃহস্পতিবার (১১ মে) বেলা ১১টার দিকে ঝুঁকিপূর্ণ ভবন বন্ধ করতে অভিযানে গিয়েছিল ডিএনসিসি কর্মকর্তারা।

কিন্তু দুপুর ১২টার দিকে সেখানকার ব্যবসায়ীরা তাদের বাধা দেন।

এ সময় ব্যবসায়ীরা সিটি করপোরেশনের কর্মকর্তাদের সঙ্গে বাগবিতণ্ডায় জড়ান। তারা কোনোভাবেই প্রতিষ্ঠানটি সিলগালা হতে দিতে চাননি। সিটি করপোরেশনের বিরুদ্ধে স্লোগানও দেন ব্যবসায়ীরা। পরে তাদের সঙ্গে কথা বলে ডিএনসিসি কর্মকর্তা ভবন সিলগালায় দুই সপ্তাহ সময় দেন।

ব্যবসায়ীদের দাবি ছিল, আড়ত থেকে মালামাল সরাতে তাদের পর্যাপ্ত সময় দেওয়া হয়নি। এমনকি ব্যবসা পরিচালনার জন্য বিকল্প জায়গাও দেওয়া হয়নি। এ কারণেই তারা অভিযানে বাধা দিচ্ছেন।

কিন্তু সিটি করপোরেশনের কর্মকর্তাদের দাবি, ভবনটি ছেড়ে দিতে বেশ কয়েকবার নোটিশ দেওয়া হয় ব্যবসায়ীদের। কিন্তু তারা নোটিশ অমান্য করে অবৈধভাবে সেখানে দোকান রেখেছেন।

ডিএনসিসির তথ্য কর্মকর্তা পিয়াল হাসান বলেন, কারওয়ান বাজারের এ ভবনটি ঝুঁকিপূর্ণ। এটি বন্ধের জন্য আমরা একটি দীর্ঘ কার্যক্রমের মধ্যে দিয়ে এগোচ্ছি। তিন থেকে চার মাস ধরে কাজ চলছে। ব্যবসায়ীদের আগেই এটি খালি করে দিতে বলা হয়েছিল। কেননা, ভবনটিতে যেকোনো সময় একটি মানবিক বিপর্যয় ঘটতে পারে।

আজ আমরা তারই পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করি। কিন্তু ব্যবসায়ীরা বাঁধা দেন। সর্বশেষ তারা দুই সপ্তাহ সময় নিয়েছেন। এরমধ্যে তারা জায়গাটি খালি করে দেবেন। তারপর সিটি করপোরেশনের পক্ষ থেকে এটি সিলগালা করে দেওয়া হবে।

অভিযানে নেতৃত্ব দিয়েছেন ডিএনসিসি অঞ্চল-৫ এর আঞ্চলিক কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোতাকাব্বীর আহমেদ।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, মে ১১, ২০২৩
এইচএমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।