ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

মালয়েশিয়ায় কর্মী পাঠানোর ব্যয় কমাতে আলোচনার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, মে ১১, ২০২৩
মালয়েশিয়ায় কর্মী পাঠানোর ব্যয় কমাতে আলোচনার নির্দেশ

ঢাকা: মালয়েশিয়ায় কর্মী পাঠানো ও অভিবাসন ব্যয় কমানোর বিষয়ে দেশটির সরকারের সঙ্গে আলোচনার নির্দেশ দিয়েছে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার (১১ মে) জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ বিষয়ে কথা হয়।

এ ছাড়া সংযুক্ত আরব আমিরাত ও ওমানের শ্রমবাজারের সর্বশেষ পরিস্থিতি; সৌদি আরব থেকে অধিক সংখ্যক কর্মী ফেরত আসা; মালয়েশিয়ায় সদ্য যাওয়া কর্মীদের প্রতারিত হওয়া; অবৈধ অভিবাসন বন্ধে মন্ত্রণালয়ের নেওয়া ব্যবস্থা এবং প্রবাসী কর্মীদের অধিকতর সেবা দেওয়ার লক্ষ্যে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) কার্যক্রম (অটোমেশন) নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

পরে মালয়েশিয়ায় কর্মী পাঠানো, অভিবাসন ব্যয় কমানোসহ বিভিন্ন বিষয় নিয়ে দেশটির সরকারের সঙ্গে আলোচনার জন্য সুপারিশ করে কমিটি।

এছাড়া জনশক্তি কর্মস্থান ও প্রশিক্ষণ ব্যুরো পরিচালিত কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) জনবল নিয়োগ দ্রুত করতে বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়কে তলব করার সুপারিশ করা হয়।

রেমিট্যান্স বৃদ্ধি ও হুন্ডি বন্ধ করা ছাড়াও প্রবাসীদের অর্থনৈতিক নিরাপত্তা বিধানে আরও কী কী সুবিধা দেওয়া যেতে পারে সে বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগের সমন্বয়ে একটি কর্মশালা আয়োজনের সুপারিশ করা হয় বৈঠকে।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে সংসদ ভবনে কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, আয়েশা ফেরদাউস, পঙ্কজ নাথ, মো. সাদেক খান এবং হাবিবুর রহমান।

এ ছাড়া প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব, অতিরিক্ত সচিব, ওয়েজ আনার্স কল্যাণ বোর্ড এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালকদ্বয়, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, মে ১১, ২০২৩
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।