ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

পটুয়াখালীতে বাতাস প্রবাহের গতি কম, অপরদিকে মহাবিপদ সংকেত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, মে ১২, ২০২৩
পটুয়াখালীতে বাতাস প্রবাহের গতি কম, অপরদিকে মহাবিপদ সংকেত

পটুয়াখালী: পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত অতি প্রবল ঘূর্ণিঝড় মোখা উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

এটি শুক্রবার (১২ মে) সন্ধ্যা পর্যন্ত পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৫৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

কক্সবাজার, চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরসমূহকে ৮ নম্বর মহাবিপদ সংকেত (পুন:) আট নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে ৮ নম্বর মহাবিপদ সংকেতেও গরমে হাঁসফাস করছে উপকূলবাসী। পটুয়াখালী জেলায় আজকের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ তথ্য জানিয়েছেন পটুয়াখালী আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পরিদর্শক মাহবুবা সুখী।

তিনি বলেন, শুক্রবার রাত নয়টায় বাতাসের প্রবাহ ০ কি.মি. রেকর্ড করা হয়। পরবর্তীতে ঘণ্টায় ১ থেকে ২ কিলোমিটার বৃদ্ধি পায় যা ৮ নম্বর মহাসংকেত জারি থাকা অবস্থায় দীর্ঘদিনের ইতিহাসে প্রথম। নেই কোনো বৃষ্টিপাত। আগামী ১২-১৫ ঘণ্টায়ও বৃষ্টিপাতের সম্ভাবনা খুব কম। রোববার (১৪ মে) ঘূর্ণিঝড়টি কক্সবাজারের সেন্টমার্টিন অতিক্রমের সময় কিছুটা বৃষ্টি হতে পারে।

অপরদিকে বঙ্গোপসাগরের পানি তাপমাত্রা বৃদ্ধির কারণে সাগর কিছুটা উত্তাল থাকায় উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

ফায়ার সার্ভিস, রেড ক্রিসেন্ট ও কোস্ট গার্ডসহ বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থা জানিয়েছে, সংকেত বৃদ্ধির সঙ্গে সঙ্গে তাদের দুর্যোগ মোকাবিলায় কর্মযজ্ঞ শুরু হয়েছে। সন্ধ্যায় কর্মপরিকল্পনা প্রণয়ন করে উদ্ধার, অনুসন্ধান, প্রাথমিক চিকিৎসা, সংকেত প্রচার ও জরুরি সাড়াদানে ৬টি দল গঠন করা হয়েছে। এসবে কাজ করবে পটুয়াখালী যুব রেড ক্রিসেন্ট ইউনিট।

ইউনিটের ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট হাফিজুর রহমান, মেয়র মহিউদ্দিন আহমেদসহ রেড ক্রিসেন্ট সংশ্লিষ্টরা এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়াও জেলায় ফায়ার সার্ভিস স্থানীয় কমিউনিটি ভলান্টিয়ার গ্রুপের সঙ্গে পরিকল্পনা সভা করেছে। রোভার স্কাউট ও বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা নিজ উদ্যোগে উপকূলীয় অঞ্চল দুর্যোগ মোকাবিলায় স্থায়ী নির্দেশনাবলী অনুযায়ী কাজ করে যাচ্ছে বলে জানা গেছে।

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, মে ১২, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।