ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক  করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৫ ঘণ্টা, মে ২২, ২০২৩
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ঢাকা: একটি জাতীয় দৈনিকে বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা নিয়ে প্রকাশিত প্রতিবেদনের প্রতিক্রিয়া জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।  

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র তো বলে কয়ে নিষেধাজ্ঞা দেয় না।

আর তারা হাজার হাজার নিষেধাজ্ঞা দেয়।  

সোমবার (২২ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

প্রধানমন্ত্রীর কাতার সফর নিয়ে এই ব্রিফিংয়ের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়।  

ব্রিফিংয়ে ড. মোমেন বলেন, যুক্তরাষ্ট্র হাজার হাজার নিষেধাজ্ঞা দেয়। আশা করি তাদের শুভ বুদ্ধির উদয় হবে। নিষেধাজ্ঞা দেবে কি না আমাদের জানা নেই। এটা তাদের জিজ্ঞাসা করতে পারেন।

প্রধানমন্ত্রী সংসদে বলেছেন, নিষেধাজ্ঞা দেওয়া দেশ থেকে কিছু কিনবো না - এ বিষয়ে জানতে চাইলে ড. মোমেন বলেন, নিষেধাজ্ঞা নিয়ে রাজনীতিবিদরা অনেক কিছুই বলেন। যেটা সতর্কতা করে। তবে আমরা এখন ফেলে দেওয়ার দেশ না। বাংলাদেশ  দারিদ্র বা দানের ওপর থাকে না। আমাদের দিকে চোখ রাঙিয়ে তাকালে ভড়কে যাব না। আমাদের চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষমতা আছে। সমস্যা আসলে কীভাবে সমাধান করব, সেই ক্ষমতাও আমাদের আছে। সেটাই আমাদের প্রধানমন্ত্রী বলেছেন।

ওই জাতীয় দৈনিক মিথ্যা তথ্য দিয়েছে বলে অপর এক প্রশ্নের জবাবে দাবি করেন ড. মোমেন।  

তিনি বলেন, জাতীয় দৈনিকটি মিথ্যা তথ্য দিয়েছে। আমি সারাজীবন আমেরিকায় ছিলাম। চাইনিজ লবিংয়ে কখনো যুক্ত ছিলাম না। এটা খুবই সারপ্রাইজিং। তারা কোনো রেফারেন্সও দেয়নি।

ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের  মুখপাত্র সেহেলী সাবরীন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম এশিয়া অনুবিভাগ) শফিকুর রহমান।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, মে ২২,  ২০২৩
টিআর/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।