ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

অতিদারিদ্র্য দূরীকরণে পিপিইপিপি-ইইউ প্রকল্পের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, মে ২৫, ২০২৩
অতিদারিদ্র্য দূরীকরণে পিপিইপিপি-ইইউ প্রকল্পের উদ্বোধন

ঢাকা: দেশের পিছিয়ে পড়া অঞ্চলগুলোতে অতিদারিদ্র্য দূরীকরণে পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এবং ইউরোপিয়ান ইউনিয়নের পাথওয়েজ টু প্রসপারিটি ফর এক্সট্রিমলি পুওর পিপল (পিপিইপিপি-ইইউ) প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২৪ মে ) রাজধানীর আগারগাঁওয়ে পিকেএসএফ ভবনে এ প্রকল্পের উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

অনুষ্ঠান থেকে জানানো হয়, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) দেশের অতি দারিদ্র্যপ্রবণ ১২টি জেলার ৩৪টি উপজেলার ১৪৫টি ইউনিয়নে ২.১৫ লাখ অতিদারিদ্র খানাভুক্ত ৮ লাখ ৬০ হাজার মানুষের দারিদ্র্য দূরীকরণে প্রকল্পটি বাস্তবায়ন করছে।  

ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে ২২.৮১ মিলিয়ন ইউরো অনুদানভিত্তিক প্রকল্পটি সহিষ্ণু জীবিকায়ন, অন্তর্ভুক্তিমূলক অর্থায়ন, পুষ্টি ও প্রাথমিক স্বাস্থ্যসেবা, নারীর ক্ষমতায়ন, প্রতিবন্ধিতা একীভূতকরণ, জলবায়ু সহনশীলতা সৃষ্টি ও কমিউনিটি মোবিলাইজেশনে কাজ করছে।

উদ্বোধনী অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, দারিদ্র বিমোচনে প্রশংসনীয় অগ্রগতি সত্ত্বেও দেশের উত্তর, দক্ষিণ, হাওর ও পার্বত্য অঞ্চলের কিছু এলাকায় দারিদ্র্যের হার এখনও অনেক বেশি।  

এসব অঞ্চলের দারিদ্র্যের হার কমানো ও দেশের টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য পূরণে পিপিইপিপি-ইইউ প্রকল্প অবদান রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানের সভাপতি হিসেবে পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ এবং বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বক্তব্য রাখেন।

উদ্বোধনী বক্তব্যে পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এনডিসি বলেন, লক্ষিত পরিবারগুলোতে টেকসইভাবে উপার্জনের সুযোগ সৃষ্টির মাধ্যমে কার্যকরী ও ব্যয় সাশ্রয়ী প্রকল্প বাস্তবায়নে পিকেএসএফ বিশেষ জোর দেয়।

ইউরোপিয়ান ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, বাংলাদেশে দারিদ্র্য ও বৈষম্য দূরীকরণে ইইউ অঙ্গীকারবদ্ধ। পিপিইপিপি-ইইউ প্রকল্প তারই একটি নিদর্শন।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, পিকেএসএফ বর্তমানে দেশের ১.৮ কোটি পরিবারের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে উপযুক্ত অর্থায়নসহ বহুমাত্রিক কারিগরি ও সামাজিক সেবা দিয়ে যাচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, মে ২৫, ২০২৩
আরকেআর/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।