ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নওগাঁয় অবসরপ্রাপ্ত সাব রেজিস্ট্রার ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, মে ৩০, ২০২৩
নওগাঁয় অবসরপ্রাপ্ত সাব রেজিস্ট্রার ও তার স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

নওগাঁ: নওগাঁয় জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে পত্নীতলা উপজেলার অবসরপ্রাপ্ত সাব রেজিস্ট্রার বসু প্রদীপ কুমার ও তার স্ত্রী মিসেস শিবানী বোসের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২৯ মে) তাদের নামে পৃথক দুটি মামলা করেন নওগাঁ দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয়ের উপ পরিচালক মোহাম্মদ মাহমুদুর রহমান।

সাবেক এই সাব রেজিস্ট্রার ও তার স্ত্রী বর্তমানে রাজধানী ঢাকার মোহাম্মদপুরে থাকেন।

মামলার এজাহারে উল্লেখ করা হয়, গোপন সংবাদের ভিত্তিতে নওগাঁর পত্নীতলা উপজেলার অবসরপ্রাপ্ত সাব রেজিস্ট্রার বসু প্রদীপ কুমারের সম্পদের হিসাব বিবরণী তলব করে দুদক। এর পরিপ্রেক্ষিতে ২০১৯ সালের ২৫ নভেম্বর তার জ্ঞাত আয় হিসেবে ৩০ লাখ ৫৬ হাজার ৯৪০ টাকা মূল্যের স্থাবর ও ৪৩ লাখ ৬ হাজার ২৮৭ টাকা মূল্যের অস্থাবরসহ মোট ৭৩ লাখ ৬৩ হাজার ২২৭ টাকার সম্পদ রয়েছে বলে দাখিল করা সম্পদ বিবরণীতে উল্লেখ করেন বসু কুমার প্রদীপ। পরে অনুসন্ধান চালিয়ে ২৬ লাখ ৪৩ হাজার ৯৭৯ টাকার সম্পদকে জ্ঞাত আয়বহির্ভূত বলে প্রতীয়মান হয়েছে।

অপরদিকে, তার স্ত্রী মিসেস শিবানী বোস স্থাবর ও অস্থাবর মিলিয়ে ৫৮ লাখ ৮৪ হাজার টাকা এবং ৪০ ভরি স্বর্ণ সম্পদ বিবরণীতে উল্লেখ করেন। এর মধ্যে তিনি আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড থেকে ৪০ লাখ টাকা এবং আত্মীয় স্বজনদের থেকে আড়াই লাখ টাকা ঋণ গ্রহণ করেন। এর মধ্যে আইডিএলসি ফাইন্যান্স এবং আত্মীয় স্বজনদের কাছে তার ২৫ লাখ ৪৪ হাজার ৮৮৫ টাকা ঋণ অপরিশোধিত রয়েছে। সেই হিসাবে ঋণ বাদে তার সম্পদের পরিমাণ ৩৩ লাখ ৩৯ হাজার ৬৬৪ টাকা। পরে অনুসন্ধান চালিয়ে ঋণ বাদে শিবানী বোসের কাছে ৫২ লাখ ৫৬ হাজার ৩৬৪ টাকার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ পাওয়া যায়। এছাড়াও নিজের সম্পদ বিবরণীতে ১৯ লাখ ১৬ হাজার ৭০০ টাকা সম্পদের তথ্য গোপনের বিষয়টি প্রতীয়মান হয়েছে।

নওগাঁ দুর্নীতি দমন কমিশন (দুদক) সমন্বিত জেলা কার্যালয়ের উপ পরিচালক মোহাম্মদ মাহমুদুর রহমান বলেন, সাবেক সাব রেজিস্ট্রার বসু প্রদীপ কুমার অবৈধ উপায়ে টাকা উপার্জন করেছেন এবং তার স্ত্রী শিবানী বোসকে অবৈধ সম্পদ উপার্জনে সহায়তা করেছেন। তাঁদের সম্পদ বিবরণী যাচাই-বাছাইয়ে অসঙ্গতি পাওয়া গেছে। এ ধরনের কর্মকাণ্ড শাস্তিযোগ্য অপরাধ হওয়ায় তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, মে ৩০, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।