ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২ সেপ্টেম্বর কানেকটিকাটে শুরু হচ্ছে ফোবানা সম্মেলন 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, মে ৩১, ২০২৩
২ সেপ্টেম্বর কানেকটিকাটে শুরু হচ্ছে ফোবানা সম্মেলন  সংবাদ সম্মেলন।

ঢাকা: ‌‘বাংলাদেশের কৃষ্টি-কালচার-সংস্কৃতিকে উত্তর আমেরিকায় প্রসারের’ প্রতিপাদ্য নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশটিতে বসবাসরত বাঙালিদের সংগঠন ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশনস ইন নর্থ আমেরিকা’র (ফোবানা- ২০২৩) ৩৭তম সম্মেলন।

আগামী ২ ও ৩ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের কানেকটিকাট রাজ্যের নিউ হেভেন শহরের আমনি হোটেলে আয়োজন করা হচ্ছে দুই দিনব্যাপী এ সম্মেলন।

বুধবার (৩১ মে) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানায় সম্মেলনের আয়োজক সংস্থা ‘বাংলাদেশি আমেরিকান অ্যাসোসিয়েশন কানেক্টিকাট’ (বাক)।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বাকের সভাপতি ও ফোবানা সম্মেলন- ২০২৩ এর আহ্বায়ক নুরুল আলম নুরু বলেন, ফোবানা উত্তর আমেরিকার সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোর সম্মিলিত একটি সংগঠন।  ১৯৮৭ সাল থেকে এ সংগঠনের তত্ত্বাবধানে প্রতিবছর আমেরিকার লেবার ডে’র ছুটিতে বিভিন্ন স্টেটে ফোবানা সম্মেলন অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় এবার প্রথমবারের মতো ৩৭তম ফোবানা সম্মেলনের দায়িত্ব নিয়েছে ‘বাক’।  

তিনি বলেন, আগামী ২ ও ৩ সেপ্টেম্বর কানেকটিকাটের নিউ হেভেন শহরের অ-মানব হোটেলে দুই দিনব্যাপী ফোবানা সম্মেলন ২০২৩ অনুষ্ঠিত হবে৷ এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘বাংলাদেশের কৃষ্টি-কালচার-সংস্কৃতিকে উত্তর আমেরিকায় প্রসার করা’।

তিনি আরো বলেন, এবাবের ফোবানা সম্মেলনে দেশ এবং প্রবাসের জনপ্রিয় শিল্পীদের মনোজ্ঞ পরিবেশনা, সমসাময়িক বিষয়ের উপর একাধিক সেমিনার, বিজনেস সেমিনার, বিভিন্ন ধরনের শাড়ি, গহনা, সালোয়ার-কামিজ ও রকমারি খাবারের স্টল থাকবে।
 
এছাড়া সম্মেলনে দেশ এবং প্রবাসের শিক্ষাবিদ, সাংবাদিক, বুদ্ধিজীবীসহ কর্পোরেট বিজিনেস প্রতিনিধিরা উপস্থিত থাকবেন। উত্তর আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য থেকে যেসব সংগঠন রেজিস্ট্রেশন করবে তাদের জন্য নির্দিষ্ট সময়ের পরিবেশনাও থাকবে। তাহসান ও মনির খানসহ দেশ-বিদেশের বেশ কয়েকজন সংগীতশিল্পী এ সম্মেলনে অংশ নেবেন।

ফোবানা সম্পর্কে তিনি বলেন, ফোবানা একটি সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন। এ সংগঠনের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম হচ্ছে স্টিয়ারিং কমিটি। মহামারি করোনার সময় ফোবানা যুক্তরাষ্ট্রে বিভিন্ন জনসেবামূলক কাজের সঙ্গে সম্পৃক্ত ছিল। এর মধ্যে অন্যতম ছিল ফ্রি কোভিড টেস্ট, বিভিন্ন পরিবারে নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণ।

বাক সম্পর্কে তিনি বলেন, বাক হচ্ছে নর্থ আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের অন্যতম একটি বড় সংগঠন এবং কানেকটিকাটের একমাত্র সংগঠন। এ সংগঠনটি কানেকটিকাটে সামজিক এবং সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে থাকে। কানেকটিকাটে বসবাসরত বাংলাদেশিদের যেকোনো সমস্যা সমাধানে এ সংগঠন অগ্রণী ভূমিকা পালন করে।

বাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য ড. মাহবুব উল্লাহ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, ভাষানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, সিনিয়র সাংবাদিক মোস্তফা কামাল মজুমদার, ফোবানার স্টিয়ারিং কমিটির অ্যাসিস্টেন্ট সেক্রেটারি মাকসুদুল হক চৌধুরী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, মে ৩১, ২০২৩
এসসি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।