ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘ঘোষিত বাজেট যুগোপযোগী’

 স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, জুন ২, ২০২৩
‘ঘোষিত বাজেট যুগোপযোগী’

বরিশাল: ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের আকার স্বাধীন দেশের প্রথম বাজেটের থেকে প্রায় হাজার গুণ বড়।  বরিশালের ব্যবসায়িক নেতারা এ বাজেটকে যুগোপযোগী বললেও দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখা নিয়েও শঙ্কা প্রকাশ করেছেন।

বরিশাল বিশ্বাবিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক রিফাত ফেরদৌস বলেন, বাজেট গতানুগতিক মনে হচ্ছে। প্রতিবার যেভাবে সরকার বাজেট দিচ্ছে, এবারও সেরকমই। আহামরি কিছু মনে হচ্ছে না।

তিনি বলেন, সরকার তাদের উন্নয়ন কার্যক্রম চালিয়ে নেওয়ার পাশাপাশি আসন্ন নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনমুখী বাজেট দিয়েছে বলেই মনে হচ্ছে। এমনিতে বৈশ্বিক পরিস্থিতিতে সবকিছুর দাম উর্ধ্বগতি এ ক্ষেত্রে সরকারের কিছু করার নেই, তারপরও বর্তমান পরিস্থিতিতে যতটুকু প্রস্তুতি নেওয়া প্রয়োজন সরকার তাই করবে বলে মনে হচ্ছে। আর মানুষ দ্রব্যমূল্যের বিষয়ে আগের মতো স্ট্রাগেল করবেই।

আর ঘোষিত বাজেট যুগোপযোগী হয়েছে বলে জানিয়ে বরিশাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন,  ১৯৭২ সালে দেশের প্রথম বাজেটের পরিমাণ ছিল ৭৮৬ কোটি টাকা। সেখানে ৫১ বছরের মাথায় এসে ৭ লাখ ৬১ হাজার ৭৭৫ কোটি টাকার বাজেট পেশ করা হলো এবার। যা শুধুমাত্র দেশনেত্রী শেখ হাসিনার কারণেই সম্ভব হলো। আমরা বিশ্বাস করি এই বাজেট স্মার্ট বাংলাদেশ গড়ার ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে।

চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি বরিশালের পরিচালক এস এম জাকির হোসেন বলেন, বৈশ্বিক মন্দা ও যুদ্ধ পরিস্থিতিতে অর্থাৎ বর্তমান প্রেক্ষাপট অনুযায়ী ঘোষিত বাজেট যুগোপযোগী। তবে সুযোগ পেয়ে যেন অযাচিতভাবে দ্রব্যমূল্যের দাম না বাড়ে সেদিকে সরকারকে কঠোরভাবে খেয়াল রাখতে হবে। এ সুযোগে যেন সিন্ডিকেট ব্যবসায়ীরা সক্রিয় না হতে পারে সেদিকে যেমন খেয়াল রাখতে হবে, তেমনি মধ্যস্বত্বভোগীরা যাতে অধিক মুনাফা না করতে পারে সেদিকেও খেয়াল রাখতে হবে। তাহলে দ্রব্যমূল্য নিয়ে মানুষ স্বস্তিতে থাকবে।

এদিকে বাজেট ঘোষণার পর প্রথম শুক্রবার (০২ জুন) সকালে নগরের বাজার পরিস্থিতি কিছুটা ভিন্ন ছিল।  ক্রেতার বলছেন, আগের সপ্তাহের থেকে প্যাকেটজাত দ্রব্য ছাড়া বিভিন্ন মসল্লা আইটেমসহ সবজি ও মাছের দাম বেড়েছে। তবে বিক্রেতারা বলছেন, সবকিছুর দাম আগের মতোই রয়েছে। নগরের সিটি মার্কেট পাইকারি বাজারের ব্যবসায়ী শুভ জানান, যদি বাজেটের প্রভাবে পণ্য পরিবহন সেক্টরের ব্যয় বাড়ে, তাহলে কাঁচামালের দাম বাড়বে। নয়তো সাপ্লাই ঠিক থাকলে বাড়ার কোনো সম্ভাবনা নেই। কৃষি পণ্যের ভর্তুকি বহাল থাকায় তিনি এ সম্ভাবনার কথা বলছেন।

যদিও মধ্যস্বত্বভোগীদের কারণে গতরাত থেকেই বরিশাল নগরের বিভিন্ন স্থানে সিগারেটের দাম ১-২ টাকা বেশি রাখা হচ্ছে বলে জানিয়েছেন ধূমপায়ীরা। প্রকৌশলী আতিকুর রহমান জানান, নগরের বঙ্গবন্ধু উদ্যানসহ বিভিন্ন স্থানে সিগারেটের দাম সর্বনিম্ন ১ এবং সর্বোচ্চ ২ টাকা বাড়ানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, জুন ০২, ২০২৩
এমএস/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ