ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে রেলে যুক্ত হচ্ছে ৪ ভারতীয় লোকোমোটিভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩২ ঘণ্টা, জুন ৩, ২০২৩
ঈদযাত্রা নির্বিঘ্ন করতে রেলে যুক্ত হচ্ছে ৪ ভারতীয় লোকোমোটিভ ফাইল ছবি

ঢাকা: ঈদযাত্রা নির্বিঘ্ন করতে বাংলাদেশ রেলওয়ের বহরে যুক্ত হচ্ছে ভারতীয় উপহারের চারটি লোকোমোটিভ।

আগামী ২৯ জুন ঈদ হতে পারে এমন লক্ষ্য নিয়ে এরই মধ্যে অগ্রিম টিকিট বিক্রির ঘোষণা দেওয়া হয়েছে।

 

সম্প্রতি অনুদান পাওয়া ২০টি ব্রডগেজ লোকোমোটিভের (ইঞ্জিন) মধ্যে চারটি ব্যবহার করা হবে।  

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা গেছে, দিনাজপুরের পার্বতীপুরের কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানায় (কেলোকা) এগুলোর রং পরিবর্তন করা হচ্ছে।  

জানা গেছে, বাংলাদেশে বর্তমানে মোট লোকোমোটিভের সংখ্যা ৩০৭টি। এর মধ্যে ১১০টি ব্রডগেজ এবং ১৯৭টি মিটার গেজ। সচল আছে মোট ২৭১টি। বাংলাদেশ রেলওয়ের ৪০০টি ট্রেনের জন্য এই লোকোমোটিভের সংখ্যা অপ্রতুল। সচল থাকা লোকোমোটিভগুলোর মধ্যে আবার আয়ুষ্কাল পার করেছে অনেকগুলো। ফলে বেশিরভাগ লোকোমোটিভেরই সময় কাটে সার্ভিস কারখানায়।

রেলওয়ের মানদণ্ড অনুযায়ী, প্রতিদিন মোট লোকোমোটিভের ২০ শতাংশ সার্ভিসে এবং ৮০ শতাংশ অপারেশনে থাকার কথা। কিন্তু কর্মকর্তারা জানিয়েছেন, পুরনো লোকোমোটিভগুলো প্রায়ই নিতে হয় কারখানায়। অপারেশনের চেয়ে তাদের সার্ভিসে থাকার অনুপাত এখন বেশি।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের যুগ্ম-মহাপরিচালক (লোকো) বোরহান উদ্দিন বলেন, ভারত লোকোমোটিভগুলো পরীক্ষা-নিরীক্ষা করেই দিয়েছে, আমরাও করছি। ২০টি লোকোমোটিভের মধ্যে বর্তমানে ঈশ্বরদীতে আছে ১৮টি এবং কেলোকাতে আছে দুইটি। আমরা কেলোকাতে লোকোমোটিভগুলোতে বাংলাদেশি ইউনিফর্মের রং করছি। আশা করি ঈদের আগে অন্তত চারটি লোকোমোটিভ প্রস্তুত হয়ে যাবে। এগুলো ঈদযাত্রায় রেলবহরে যুক্ত হবে।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, জুন ৩, ২০২৩
এনবি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।