ঢাকা, মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪৩০, ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১১ রবিউল আউয়াল ১৪৪৫

জাতীয়

বিএসটিআইর হালাল ল্যাবরেটরির আধুনিকায়নে কাজ করবে বিটিএফ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, জুন ৭, ২০২৩
বিএসটিআইর হালাল ল্যাবরেটরির আধুনিকায়নে কাজ করবে বিটিএফ

ঢাকা: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) সক্ষমতা বৃদ্ধি ও হালাল ল্যাবরেটরির আধুনিকায়নে কাজ করবে বাংলাদেশ ট্রেড ফেসিলেটেশন (বিটিএফ)। এ লক্ষ্যে বিএসটিআই ও বিটিএফের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।

বুধবার (৭ জুন) রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআইর প্রধান কার্যালয়ে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। পরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, ন্যাশনাল কোডেক্স কনট্যাক্ট পয়েন্ট হিসেবে বিএসটিআইর সক্ষমতা বৃদ্ধি, হালাল ল্যাবরেটরির আধুনিকায়ন, টিবিটি এনকোয়ারি পয়েন্ট হিসেবে আমদানি-রপ্তানি সেবা সহজীকরণ এবং ডাটাবেজভিত্তিক ঝুঁকি নিরূপণ ও ঝুঁকি প্রশমনের মাধ্যমে বাণিজ্য বাঁধা দূরীকরণের লক্ষ্যে বিএসটিআই এবং মার্কিন যুক্তরাষ্ট সরকারের কৃষি বিষয়ক সংস্থা ইউএসডিএ এর সহায়তাপুষ্ট বাংলাদেশ ট্রেড ফেসিলেটেশন (বিটিএফ) প্রকল্পের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

বিএসটিআইয়ের পক্ষে সমঝোতা স্বারকে সই করেন প্রতিষ্ঠানের মহাপরিচালক (গ্রেড-১) মো. আবদুস সাত্তার এবং ইউএসডিএর পক্ষে স্বাক্ষর করেন প্রকল্প পরিচালক মাইকেল জে. পার।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের বিএসটিআই মহাপরিচালক মো. আব্দুস সাত্তার বলেন, সরকারের ভিশনের সঙ্গে লক্ষ্য রেখে বিএসটিআইকে একটি স্মার্ট প্রতিষ্ঠানে রূপান্তর করতে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, সমঝোতা স্মারকের অধীনে পরিচালিত কার্যক্রম বিএসটিআইকে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় অবদান রাখতে সহায়তা করবে। এই চুক্তি কৃষি খাতে বাণিজ্য সুবিধার প্লাটফর্ম হিসেবে কাজ করবে। এর মাধ্যমে স্থানীয় উৎপাদক এবং আন্তর্জাতিক বাণিজ্য অংশীদার উভয়ে উপকৃত হবে।

বাংলাদেশ সময়  ১৭৫৩ ঘণ্টা, জুন ৭, ২০২৩
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa