ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪৩০, ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৮ রবিউল আউয়াল ১৪৪৫

ইসলাম

৮০ শতাংশ হজযাত্রীর ভিসা সম্পন্ন

সৌদির লাল তালিকাভুক্তি এড়াল বাংলাদেশ

নিউজ ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, জুন ৮, ২০২৩
সৌদির লাল তালিকাভুক্তি এড়াল বাংলাদেশ

ঢাকা: সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, বুধবার (৭ জুন) বাংলাদেশের ৮০ শতাংশ হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। এর মাধ্যমে লাল তালিকাভুক্ত হওয়ার ঝুঁকি এড়িয়েছে বাংলাদেশ।

এসব তথ্য বুধবার রাতেই গণমাধ্যমকে নিশ্চিত করেছেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক।

তিনি জানান, সৌদি আরবের শর্ত অনুযায়ী ৮০ শতাংশ হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে। এখন আর কোনো সমস্যা নেই। আগামী তিন থেকে চার দিনের মধ্যে বাকি হজযাত্রীর ভিসা সম্পন্ন করার জন্য হজ এজেন্সিগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি বছর এক লাখ ২২ হাজার ২২১ জন বাংলাদেশি হজ করার কথা রয়েছে। গত মঙ্গলবার (৬ জুন) পর্যন্ত ৫৮.৯ শতাংশ বা ৭২ হাজার হজযাত্রীর ভিসা ইস্যু করা হয়। বাকি ২১.১ শতাংশ বা ২৬ হাজার হজযাত্রীর ভিসা ইস্যুর শেষ সময় ছিল বুধবার। এই শর্ত পূরণ করতে না পারলে লাল তালিকাভুক্ত করার ঘোষণা দেয় সৌদি সরকার।  

তবে বুধবারের মধ্যেই এই ২৬ হাজার হজযাত্রীর ভিসা ইস্যু করা হয়েছে। সে হিসেবে ৮০ শতাংশ হজযাত্রীর ভিসা ইস্যু সম্পন্ন হয়েছে।  

৮০ শতাংশ ভিসা সম্পন্ন করায় হজ এজেন্সিগুলোকে বুধবার রাতেই ধন্যবাদ জানায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়।  

এক বিজ্ঞপ্তিতে মন্ত্রণালয় বলেছে, পবিত্র হজ উপলক্ষে বাংলাদেশের কোটা এ বছর এক লাখ ২২ হাজার ৫৫৮ জন। বুধবার বিকাল সাড়ে ৫টা পর্যন্ত ভিসা ইস্যুর হার ৮০.৬৩ শতাংশ। এতে বাংলাদেশের ওপর কোনো নেতিবাচক প্রভাব পড়বে না। এজন্য এজেন্সিসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ। অবশিষ্ট ভিসা দ্রুত সম্পন্ন করার জন্য হজ কার্যক্রম পরিচালনাকারী সব এজেন্সিকে নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, ৭ জুনের মধ্যে ভিসা ইস্যুর ৮০ শতাংশ কাজ সম্পাদন করতে হবে। এর ব্যত্যয় ঘটলে সৌদি হজ মন্ত্রণালয় যে কোনো কার্যকরী পদক্ষেপ নিতে পারবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গত ২১ মে থেকে শুরু হয়েছে হজ ফ্লাইট। এরই মধ্যে ৬৭ হাজার ১০৫ জন হজযাত্রী সৌদি আরবে পৌঁছেছেন।

বাংলাদেশ সময়:  ১২৪৬ ঘণ্টা, জুন ৮, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa