ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দ্রুত প্রত্যাবাসনের দাবি রোহিঙ্গাদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, জুন ৮, ২০২৩
দ্রুত প্রত্যাবাসনের দাবি রোহিঙ্গাদের

কক্সবাজার: রোহিঙ্গা প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্রের প্রতিবাদ ও দ্রুত প্রত্যাবাসনের দাবিতে কক্সবাজারের উখিয়া টেকনাফের বিভিন্ন রোহিঙ্গা শিবিরে মানববন্ধন ও সমাবেশ করেছেন রোহিঙ্গারা।

বৃহস্পতিবার (০৮ জুন) অন্তত ১৩টি শিবিরে রোহিঙ্গারা এই মানববন্ধন ও সমাবেশের আয়োজন করেন।

সমাবেশে রোহিঙ্গা কমিউনিটি নেতারা বলেন, মিয়ানমারে নির্যাতন, নিপীড়ন, হত্যা, ধর্ষণ, চলাকালীন সময়ে প্রাণভয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছি। এ দেশের সরকার মানবিক কারণে আমাদের আশ্রয় দিয়েছে। যার জন্য রোহিঙ্গারা কৃতজ্ঞ। এখানে ছয় বছর ধরে ক্যাম্প জীবনটা আসলে বন্দী জীবন। আমরা দ্রুত মিয়ানমারে নিজ বসত ভিটায় ফিরতে চাই। এজন্য আলোচনা চলছে।

এর মধ্যে একটি মহল প্রত্যাবাসন বন্ধের ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করে রোহিঙ্গারা বলেন, আমরা নিজ দেশ মিয়ানমারে ফিরতে মরিয়া হয়ে আছি। নাগরিকত্ব দিয়ে দ্রুত প্রত্যাবাসন করা হোক।

জাতিসংঘের সমালোচনা করে সমাবেশে বক্তারা বলেন, রেশন কমিয়ে দেওয়া, ফিরতে ইচ্ছুকদের রেশন বন্ধ রহস্যজনক। এর থেকে বিরত থেকে রোহিঙ্গা প্রত্যাবাসনের কাজ করার জন্য জাতিসংঘের আন্তরিক সহযোগিতা চান রোহিঙ্গারা।

মিয়ানমারে ফিরে যেতে সেখানে স্বাধীনভাবে জীবন ধারণ, শিক্ষা ও চলাফেরা করার অধিকার এবং নিরাপত্তার গ্যারান্টিসহ নানা দাবি তুলে ধরেন রোহিঙ্গা নেতারা।

জানা গেছে, বৃহস্পতিবার এক যোগে লম্বাশিয়া চৌরাস্তার মাথা ( ক্যাম্প ১ ইস্ট এবং ওয়েস্ট), ক্যাম্প ৪ এর সাত রাস্তার মাথা ( ক্যাম্প-৩, ৪, ৪ এক্সটেনশন), ক্যাম্প-০৫ এর নিচে ঢালে( ক্যাম্প-০৫ এবং ৮ওয়েস্ট,ক্যাম্প-১৭), ক্যাম্প-৯ এর পোড়া বাজারের মাঠে (ক্যাম্প-৯, ক্যাম্প-১০,ক্যাম্প-৮ইস্ট), ক্যাম্প-১১ মরাগাছ তলায় (ক্যাম্প-১২ সহ), ক্যাম্প-১৩ এর সি আই সি অফিসের পেছনে ফুটবল খেলার মাঠ, ক্যাম্প-১৯ এর সি আই সি অফিসের সামনে, ক্যাম্প-১৫ এর সি আই সি অফিসের পাশে (ক্যাম্প-১৪,১৫,১৬), ক্যাম্প-২০ এর সি আই সি অফিসের সামনে (ক্যাম্প-২০, ২০ এক্সটেনশন), ক্যাম্প-১৮ এর সি আই সি অফিসের সামনের রাস্তায়, ক্যাম্প-২৪ এর সি আই সি অফিসের সামনে, ক্যাম্প-২৬ এর সি আই সি অফিসের সামনে, ক্যাম্প-২৭ এর সি আই সি অফিসের সামনে এসব মানববন্ধন ও সমাবেশ হয়েছে।

এর মধ্যে লম্বাশিয়া চৌরাস্তার মাথার সমাবেশ বক্তব্য রাখেন, কমিউনিটি নেতা ডা. জুবায়ের, মাস্টার কামাল, মৌলভি নুর হোসেইন, মৌলভি ছৈয়দ উল্লাহ ও মাস্টার শামসুল আলম।

ক্যাম্প-৪ এর সাত রাস্তার মাথার সমাবেশে বক্তব্য রাখেন, আবদুল গফুর, রশিদ মিয়া এবং ক্যাম্প -৯ এর পোড়া বাজারের মাঠের সমাবেশে মান্নান হোসেন ওরফিক উল্লাহ বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জুন ০৮, ২০২৩

এসবি/এসআইএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।