ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তেল-গ্যাস খাতে ব্রিটিশ উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান রাষ্ট্রপতির

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, জুন ৮, ২০২৩
তেল-গ্যাস খাতে ব্রিটিশ উদ্যোক্তাদের বিনিয়োগের আহ্বান রাষ্ট্রপতির রাষ্ট্রপতির কাছে পরিচয়পত্র পেশ করছেন নতুন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক

ঢাকা: ব্রিটিশ উদ্যোক্তাদের বাংলাদেশে তেল, গ্যাসসহ বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। বৃহস্পতিবার (৮ জুন) বাংলাদেশে নিযুক্ত নতুন ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুক বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে তার পরিচয়পত্র পেশ করতে গেলে তিনি এ আহ্বান জানান।

এর আগে সারাহ কুক বঙ্গভবনে পৌঁছালে প্রেসিডেন্টের গার্ড রেজিমেন্টের একটি চৌকস অশ্বারোহী দল তাকে ‘গার্ড অব অনার’ দেয়।

নতুন হাইকমিশনারকে স্বাগত জানিয়ে   রাষ্ট্রপতি  বলেন, ব্রিটেন বাংলাদেশের ঘনিষ্ঠ বন্ধু। বাংলাদেশের অর্থনৈতিক ও কারিগরি উন্নয়নে যুক্তরাজ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে প্রথমেই যুক্তরাজ্যে পা রাখলে বঙ্গবন্ধুকে অভাবনীয় সম্মান দেওয়ায় তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী ও ব্রিটেনের জনগণের প্রতি  গভীর কৃতজ্ঞতা জানান রাষ্ট্রপতি।

তিনি বলেন, সেই থেকেই বাংলাদেশ ও যুক্তরাজ্যের  একসঙ্গে পথ চলা শুরু এবং কালের পরিক্রমায় এই সম্পর্ক আজ দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিকসহ বিভিন্ন ক্ষেত্রে বিস্তৃত হয়েছে।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, সাক্ষাৎকালে রাষ্ট্রপতি ব্রিটেনের নতুন রাজাকে অভিনন্দন জানান।

হাই কমিশনার দায়িত্ব পালনে রাষ্ট্রপতির  সহযোগিতা কামনা করে বলেন, বাংলাদেশের সঙ্গে তার দেশের অংশীদারিত্ব মজবুত ভিত্তির ওপর প্রতিষ্ঠিত।

বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের প্রশংসা করে তিনি বলেন, এ দেশের অব্যাহত উন্নয়নে তার দেশ সব সময় পাশে থাকবে।

এ সময় রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া,  সামরিক সচিব মেজর জেনারেল এসএম সালাহ উদ্দিন ইসলাম এবং সচিব (সংযুক্ত)  মো. ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, জুন ৮, ২০২৩
এমইউএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।