ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রযুক্তির যুগে যাদের মেধা নেই, তারা সংখ্যালঘু: পার্বত্য সচিব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৪ ঘণ্টা, জুন ১২, ২০২৩
প্রযুক্তির যুগে যাদের মেধা নেই, তারা সংখ্যালঘু: পার্বত্য সচিব

রাঙামাটি: পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মো. মশিউর রহমান বলেছেন, আমাদের আইসিটি খাতে উন্নতি করতে হবে। বর্তমান টেকনোলজির (প্রযুক্তি) যুগে সংখ্যালঘু বলে কোনো শব্দ নেই।

যাদের মেধা নেই, তারা সংখ্যালঘু।  

রোববার (১১ জুন) সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বোর্ডের মিলনায়তনে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সচিব বলেন, ফুড পলিটিক্স এমন একটি বিষয় হয়ে দাঁড়িয়েছে যে, খাবার না থাকলে কেউ খাবার দেবে না। এজন্য বর্তমান সরকার কৃষি খাতে গুরুত্ব দিচ্ছে। জমির সর্বোত্তম ব্যবহার করার তাগিদ দিচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সুদূরপ্রসারী চিন্তা করেন বলে তিনি দেশকে এগিয়ে নিতে পারছেন।

তিনি বলেন, হিল ট্র্যাক্টস দেশের গুরুত্বপূর্ণ সম্পদ। এর যথাযথ ব্যবহার করতে পারলে দেশের উন্নয়নে এ অঞ্চলটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সচিব মোহাম্মদ মো. মশিউর রহমান উন্নয়ন বোর্ড কর্মকর্তাদের উদ্দেশে বলেন, আপনারা রিসার্চ করেন বেশি বেশি। আপনাদের গবেষণা কর্মকর্তা আছে। টেকনোলজির ব্যবহার বাড়ান। বোর্ডের কর্মচারীদের পেনশন নিয়ে আলাদা তহবিল না হলে বোর্ডের গঠনতন্ত্রে পেনশন সংযুক্তি করতে সুপারিশ করুন সংশ্লিষ্টদের কাছে।

যোগাযোগ ব্যবস্থায় গতি আনতে এবং ভবিষ্যতে ট্রাফিক জ্যাম দূর করতে সচিব এ সময় উন্নয়ন বোর্ডের অর্থায়নে নির্মিত সেতুগুলোর পরিধি আরও বড় করার জন্য অনুরোধ জানান।

বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা সভাপতির বক্তব্যে বলেন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড হলো পাহাড়ের উন্নয়নের ঠিকানা। পাহাড়ের অবকাঠমোগত উন্নয়ন এবং শিক্ষা খাতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

মতবিনিময়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সার্বিক চলমান অবকাঠামোগত উন্নয়ন, শিক্ষা বৃত্তি, লোকবল নিয়োগ, আইসিটি খাতসহ নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোকপাত করা হয়।

এ সময় বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী, সদস্য অর্থ মোহাম্মদ হারুন-অর-রশীদ, সদস্য পরিকল্পনা মো. জসিম উদ্দিনসহ বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তারা মতবিনিময় সভায় অংশ নেন।

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, জুন ১২, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।