ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রযুক্তির সফলতার জন্য সততা অপরিহার্য: মুনীর চৌধুরী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
প্রযুক্তির সফলতার জন্য সততা অপরিহার্য: মুনীর চৌধুরী

ঢাকা: তরুণ শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চা ও গবেষণায় মনোনিবেশের আহ্বান জানিয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেছেন, শুধু চিকিৎসক, গবেষক বা বিজ্ঞানী হওয়াই জীবনের সার্থকতা নয়। জীবন চর্চায় সততা ও নৈতিকতা না থাকলে ডিগ্রি বা জ্ঞান অর্জন বৃথা।

সৎ প্রকৌশলী, সৎ চিকিসক, সৎ বিজ্ঞানী কিংবা সৎ প্রশাসক না হলে বিজ্ঞান চর্চার সূফল পাওয়া যাবে না। এতে সব অর্জন ভঙ্গুর হয়ে যাবে।

সোমবার (১৯ জুন) বিজ্ঞান কমপ্লেক্স ভবনে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের ১ম দিনে বিজ্ঞান অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি তরুণ বিজ্ঞানীদের প্রতি এ আহ্বান জানান। জেলা ও উপজেলা পর্যায়ে বিজয়ী হয়ে কেন্দ্রীয় প্রতিযোগিতায় বিজ্ঞান জাদুঘরে ৬ শতাধিক প্রতিযোগীসহ্‌কে জাজারেরও বেশি অতিথি বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

তিনি বলেন, প্রত্যন্ত অঞ্চলে প্রচুর মেধা ছড়িয়ে আছে, সে মেধাকে উদ্ভাবনী কাজে লাগিয়ে পরিবেশ দূষণ রোধ, খাদ্যে ভেজালের ঘটনা প্রতিরোধসহ জীবনমান উন্নয়ন এবং উৎপাদনশীলতা বৃদ্ধিতে যথাযথ প্রযুক্তির প্রয়োগ ঘটাতে হবে। কাজে ফাঁকী দেয়া ঘুষ নেয়া ও অবহেলার জন্য মানুষের বিকল্প হিসেবে এখন বিশ্বজুড়ে রোবটকে প্রাধান্য দেওয়া হচ্ছে, যা আল্লাহর শ্রেষ্ঠ জীব হিসেবে মানুষের জন্য অত্যন্ত অমর্যাদাকর। মানুষের শ্রেষ্ঠত্ব তার মেধায়, সৃজনশীলতায় এবং নৈতিকতায় এর প্রমাণ মানবজাতিকেই দিতে হবে। বিজ্ঞান মুখস্ত করার বিষয় নয়। পশু পাখিকে যেভাবে খাবার গেলানো হয়, বিজ্ঞানকে সেভাবে গেলানো যায় না, বিজ্ঞান চর্চার বিষয়।

তিনি আরও বলেন, সমসাময়িক অনেক চ্যালেঞ্জ বা সমস্যা প্রতিটি ক্ষেত্রে বিজ্ঞান ও প্রযুক্তির প্রয়োগে সমাধান করা যায়। এ পৃথিবীতে মহান আল্লাহ্ প্রদত্ত অফুরন্ত প্রাকৃতিক সম্পদ আহরণ ও ব্যবহারেও আধুনিক প্রযুক্তির প্রয়োগ অপরিহার্য। বিজ্ঞান চেতনার সঙ্গে সততার চেতনার সমন্বয় ঘটিয়ে উন্নত ও দুর্নীতিমুক্ত সমাজ গঠন করা সম্ভব।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।