ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মেঘনা নদী থেকে পদ্মা সেতু এলাকা আসছে রাজউকের আওতায়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, জুন ২০, ২০২৩
মেঘনা নদী থেকে পদ্মা সেতু এলাকা আসছে রাজউকের আওতায় রাজউক

ঢাকা: গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ জাতীয় সংসদে জানিয়েছেন, ঢাকার পূর্বে মেঘনা নদী এবং দক্ষিণ-পশ্চিমে পদ্মা সেতু পর্যন্ত এলাকা রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) অধিক্ষেত্র হিসেবে সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে। সরকারের অনুশাসন পেলে রাজউক এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে।


 
মঙ্গলবার (২০ জুন) জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান। সরকার দলীয় সদস্য এনামুল হকের প্রশ্নের লিখিত জবাবে প্রতিমন্ত্রী আরও জানান, রাজউকের অধিক্ষেত্রের ৮ টি অঞ্চলের এক হাজার ৫২৮ বর্গ কিলোমিটার এলাকায় ঢাকা, নারায়ণগঞ্জ, সাভার, কেরানীগঞ্জ ও গাজীপুর এলাকা অবস্থিত। সাভার উপজেলার পুরোটাই রাজউকের আওতাধীন।

তিনি বলেন, রাজউকের আওতাধীন গাজীপুর সিটি করপোরেশনভুক্ত এলাকা বর্তমানে গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন এলাকা হিসেবে বিবেচিত। তাই ওই এলাকা বাদ দিয়ে রাজউক অধিক্ষেত্র পুনঃনির্ধারণ করার পরিকল্পনা রয়েছে।
 
সরকার দলীয় আরেক সদস্য শাহে আলমের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, ঢাকার মোহাম্মদপুরে বসবাসরত অবাঙালিদের পুনর্বাসনের জন্য ঢাকার কেরানীগঞ্জে ৫ হাজার ৬০০টি আবাসিক ফ্ল্যাট নির্মাণের পরিকল্পনা রয়েছে। পাশাপাশি পর্যায়ক্রমে দেশের সব শহরে দরিদ্র কমিউনিটির ছিন্নমূল জনগণকে টেকসই উন্নয়নের আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে। এছাড়া ছিন্নমূল জনগণকে বিস্তৃত পরিসরে আবাসন সুবিধা দিতে গাজীপুরে টঙ্গীর দত্তপাড়ায় ভাড়াভিত্তিক আবাসিক ফ্ল্যাট নির্মাণের প্রথম পর্যায়ে ৪ হাজার ৩২টি ভাড়াভিত্তিক আবাসিক ফ্ল্যাট তৈরির প্রকল্প নেওয়া হয়েছে।

আওয়ামী লীগের সৈয়দা রুবিনা আক্তারের লিখিত প্রশ্নের তিনি জানান, রাজধানীসহ প্রধান প্রধান শহরের বস্তিতে জীবিকার তাগিদে মানবেতরভাবে বসবাস করা প্রান্তিক ও স্বল্প আয়ের জনগোষ্ঠীকে ভাড়াভিত্তিক ফ্ল্যাটে বসবাসের ব্যবস্থা করা হচ্ছে। প্রাথমিকভাবে রাজধানীতে বস্তিবাসীদের জন্য এক হাজার একটি ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণের অংশ হিসেবে মিরপুর-১১ নং সেকশনে ৫৩৩টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ শেষ হয়েছে।

প্রতিমন্ত্রী জানান, মুজিববর্ষের উপহার হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের ৩ আগস্ট এ প্রকল্পের মধ্য থেকে ৩০০টি ফ্ল্যাটের বরাদ্দপত্র ৩০০টি বস্তিবাসী পরিবারের মধ্যে হস্তান্তর করেন। চলতি বছর উক্ত প্রকল্পের অবশিষ্ট ২৩৩টি ফ্ল্যাটও ভাড়াভিত্তিক বরাদ্দপত্র দেওয়ার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, জুন ২০,২০২৩
টিএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।