ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সালথায় আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্য ঘুড়ি উৎসব

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
সালথায় আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্য ঘুড়ি উৎসব

ফরিদপুর: আবহমান গ্রাম-বাংলা থেকে হারাতে বসেছে সেই চিরচেনা ঘুড়ি উৎসব। তাই এই হারানো ঐতিহ্যকে ফেরাতে ও বর্তমান প্রজন্মের কাছে তুলে ধরতে ফরিদপুরে সালথায় অনুষ্ঠিত হয়েছে ঘুড়ি উৎসব।

‘ঘুড়ি উৎসবের আনন্দে এবার মেতে উঠবে সবাই’ এ স্লোগানকে ধারণ করে সালথা উপজেলা প্রশাসন এ ঘুড়ি উৎসবের আয়োজন করে। আষাঢ়ের বাদল দিনের বৃষ্টি উপেক্ষা করে শতশত দর্শনার্থী এ উৎসবে অংশ নেয়।  

শুক্রবার (১৪ জুলাই) বিকাল ৪টায় সালথা উপজেলা প্রাঙ্গণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ ঘুড়ি উৎসবের উদ্বোধন করেন ফরিদপুর-২ আসনের সংসদ সদস্য শাহাদাব আকবর লাবু চৌধুরী।  

সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আক্তার হোসেন শাহিনের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সালথা উপজেলা চেয়ারম্যান মো. ওয়াদুদ মাতুব্বর, এসিল্যান্ড মো. সালাহউদ্দিন আইয়ূবী, সালথা থানার ওসি শেখ মো. সাদিক, সালথা উপজেলা আ.লীগের সাধারণ ফারুক উজ্জামান ফকির মিয়া ও  উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রুপা বেগম।

এ সময় শতাধিক প্রতিযোগী বিভিন্ন আকার, আকৃতি ও রং-বেরঙের ঘুড়ি নিয়ে অংশ নেন উৎসবে। নানা আকৃতির ঘুড়ির মধ্যে ছিল মাছ, ঈগল, প্রজাপতি, লেজযুক্ত ঘুড়ি প্রভৃতি। উৎসব দেখতে শত শত মানুষের ঢল নামে।

সালথা উপজেলা পরিষদ মাঠের আকাশ বিভিন্ন রং ও আকৃতির ঘুড়িতে নৈসর্গিক রূপ ধারণ করে। বিকেল থেকে  সন্ধ্যা পর্যন্ত শত শত ঘুড়ি আকাশে উড়তে দেখা যায়। এছাড়াও শত শত মানুষের পদচারণায় স্থানটি দারুণভাবে উপভোগ্য হয়ে ওঠে।

বিকেলে ঘুড়ি উড়ানো শেষে সন্ধ্যায় সেখানে এক সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়। একই সঙ্গে এ ঘুড়ি উৎসব উপলক্ষে সালথা ব্লাড ডোনার্স ক্লাবের আয়োজনে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।  

এ ব্যাপারে সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আক্তার হোসেন বলেন, তরুণ সমাজকে মাদক, অতিরিক্ত ইন্টারনেট আসক্তি থেকে ফেরাতে ও গ্রামের হারানো ঐতিহ্যকে ফেরাতে এ ঘুড়ি উৎসবের আয়োজন করা হয়। আমরা চাই প্রতিমাসেই এরকম ব্যতিক্রম ও সৃজনশীল কিছু আয়োজন করার। যাতে যুব সমাজ বিপথগামী ও মাদকাসক্তিতে না জড়ান। এটাই সালথায় প্রথম ঘুড়ি উৎসব বলে জানান এ ইউএনও।  

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।