ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিদ্যুৎ খাত নিয়ে প্রতিবেদন: অতিরিক্ত সচিবও বরখাস্ত

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
বিদ্যুৎ খাত নিয়ে প্রতিবেদন: অতিরিক্ত সচিবও বরখাস্ত

ঢাকা: বিদ্যুৎ খাতের প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি নিয়ে প্রতিবেদন প্রকাশের জেরে একজন উপসচিবের পর এবার এক অতিরিক্ত সচিবকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করেছে সরকার।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) প্রাক্তন প্রধান, অতিরিক্ত সচিব এস এম হামিদুল হককে সাময়িক বরখাস্ত করে বৃহস্পতিবার (২০ জুলাই) প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়, হামিদুল হকের বিরুদ্ধে ‘অসদাচরণের’ অভিযোগে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এজন্য তাকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকালীন তিনি বিধি অনুযায়ী খোরপোষ ভাতা পাবেন।

এর আগে গত বুধবার (১৯ জুলাই) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সদ্য সাবেক পরিচালক, উপসচিব মোহাম্মদ মাহিদুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়।

পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) তৈরি এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছিল, দেশের বিদ্যুৎকেন্দ্রের ক্যাপাসিটি চার্জ হচ্ছে একটি ‘লুটেরা মডেল’। ক্যাপাসিটি চার্জের বর্তমান মডেল কোনোভাবেই টেকসই নয়।

ওই প্রতিবেদন আইএমইডির ওয়েবসাইটে প্রকাশের পর এ নিয়ে খবর প্রকাশিত হলে ব্যাপক সমালোচনা সৃষ্টি হয়। পরে প্রতিবেদনটি ওয়েবসাইট থেকে সরিয়ে নেওয়া হয়।

আইএমইডির পরিবীক্ষণ ও মূল্যায়ন সেক্টর-১ এর প্রধান, অতিরিক্ত সচিব হামিদুল হক এবং উপসচিব মাহিদুর রহমান এই প্রতিবেদন তৈরির সঙ্গে জড়িত ছিলেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

ওই প্রতিবেদন ধরে সংবাদ প্রকাশের পর ব্যাপক সমালোচনা হলে এই দুই কর্মকর্তাকে ওএসডি করা হয়। ওএসডির দিনেই তাদের আইএমইডি থেকে অবমুক্ত করে সেখানে নতুন কর্মকর্তাদের পদায়ন করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, জুলাই ২০, ২০২৩
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।