ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

জাতীয়

কূটনীতিকদের ডাকার বিষয়টি তলব নয়: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
কূটনীতিকদের ডাকার বিষয়টি তলব নয়: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনের প্রার্থী আশরাফুল আলম ওরফে হিরো আলমের ওপর হামলা নিয়ে বিবৃতি দেওয়ার পরিপ্রেক্ষিতে ১৩ বিদেশি দূতকে ডাকার বিষয়টি তলব নয় বলে দাবি করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।  

বুধবার (২৬ জুলাই) কূটনীতিকদের সঙ্গে ব্রিফিং শেষে ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের এ কথা জানান প্রতিমন্ত্রী।

এর আগে এই ডাকার বিষয়টিকে তলব বলে প্রতিবেদন প্রকাশ করেছিল একাধিক সংবাদপত্র।  

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলমকে কেন্দ্র করে একটি অনাকাঙ্ক্ষিত ঘটনার পরিপ্রেক্ষিতে কূটনৈতিক রীতিনীতি ভঙ্গ করে ঢাকাস্থ যে দূতাবাসগুলো গণমাধ্যমে যৌথ বিবৃতি দিয়েছিল, বুধবার সে দূতাবাসগুলোর রাষ্ট্রদূতদের আমরা ডেকেছিলাম। তাদের কূটনৈতিক শিষ্টাচার বহির্ভূত আচরণে আমরা আমাদের অসন্তোষ প্রকাশ করেছি।

কূটনীতিকদের এই ডাকার বিষয়টি কোনোভাবেই তলব নয় বলে দাবি করে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আজ আমরা আমাদের অবস্থান ব্যাখ্যা করার জন্য ডেকেছি। তবে এই ঘটনায় জাতিসংঘের ভারপ্রাপ্ত আবাসিক সমন্বয়ককে ডাকা হয়েছিল, সেটা ছিল তলব। কেননা জাতিসংঘের কাঠামো অনুযায়ী এই ধরনের বিবৃতি দেওয়ার সুযোগ নেই।

প্রতিমন্ত্রী জানান, আজ কূটনীতিকদের যে বিষয়টি আমরা তুলে ধরেছি, সেটা তাদের স্ব স্ব দেশের ক্যাপিটালকেও জানানো হবে।

হিরো আলমকে নিয়ে বিবৃতির পরিপ্রেক্ষিতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিকেল তিনটায় ঢাকার ১৩টি মিশনের রাষ্ট্রদূতকে ডাকা হয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) এম খুরশেদ আলম ওই ঘটনার বিষয়ে রাষ্ট্রদূতদের কাছে সরকারের অবস্থান ব্যাখ্যা করেন।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।