ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নানা আয়োজনে বান্দরবানে আষাঢ়ী পূর্ণিমা উদ্‌যাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, আগস্ট ১, ২০২৩
নানা আয়োজনে বান্দরবানে আষাঢ়ী পূর্ণিমা উদ্‌যাপন

বান্দরবান: বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামানব গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব লাভ ও মহাপরিনির্বাণ এই ত্রি-স্মৃতি বিজড়িত আষাঢ়ী পূর্ণিমা পালন করছে বান্দরবানের বৌদ্ধ সম্প্রদায়।

মঙ্গলবার (১ আগস্ট) সকালে আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে শত শত ভক্তের পদচারণায় মুখরিত হয়ে ওঠে বান্দরবানের বিভিন্ন বৌদ্ধ বিহারগুলো।

বিহারে বিহারে সমবেত প্রার্থনায় মিলিত হয় শত শত পূজারি।

এ সময় বান্দরবানের রাজগুরু মহা বৌদ্ধ বিহার, সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহার, বালাঘাটা বৌদ্ধ বিহার, উজানী পাড়া মহা রাজগুরু বৌদ্ধ বিহারসহ বিভিন্ন বৌদ্ধ বিহারে সকাল থেকে শুরু হয় প্রার্থনা, চীবরদান, গুরু ভক্তি, ছোয়াইং দান (ভান্তেদের খাবার দান), প্রদীপ প্রজ্বলন, বোধিবৃক্ষ মূলে চন্দন জল সিঞ্চন, বুদ্ধ মূর্তি স্মানসহ নানান ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন হয়।

এদিকে আষাঢ়ী পূর্ণিমা উপলক্ষে বান্দরবানের উজানীপাড়া রাজগুরু মহা বৌদ্ধ বিহারে আগত পূজারিদের শীল ও ধর্মীয় দেশনা প্রদান করেন বিহারের বিহারাধ্যক্ষ ড.সুবন্নলংকারা মহাথের।  

এসময় বোমাং রাজা উচপ্রু, রাজগুরু মহা বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত উ.কেতু মহাথের, আবাসিক ভিক্ষু ভদন্ত উ. নাইন্দাসারা ভিক্ষুসহ বিভিন্ন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ও পূজারিরা উপস্থিত ছিলেন।

আষাঢ়ী পুর্ণিমা উপলক্ষে আগামী তিনমাস বর্ষাবাস পালন করবে বৌদ্ধ ধর্মাবলম্বীরা। এসময় সংযম পালনের মধ্য দিয়ে ন্যায়, সৎ পথে চলা, বুদ্ধের জীবনানুসারন ও পরোপকারসহ নানা ধর্মীয় রীতিনীতি পালন করবে দায়ক দায়িকারা।

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৩

এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।