ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে চায়, ব্রিটিশ হাইকমিশনারকে আইনমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৩
সরকার অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে চায়, ব্রিটিশ হাইকমিশনারকে আইনমন্ত্রী

ঢাকা: সুষ্ঠু, অবাধ ও সহিংসতামুক্ত নির্বাচন করার ব্যাপারে জনগণের কাছে শেখ হাসিনা সরকার অঙ্গীকারবদ্ধ বলে ব্রিটিশ হাইকমিশনারকে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (০৩ আগস্ট) দুপুরে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ে নিজ দপ্তরে ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সৌজন্য সাক্ষাতে ব্রিটিশ হাইকমিশনের গভর্ন্যান্স উপদেষ্টা রফিকুজ্জামান, ব্রিটিশ হাইকমিশনের দ্বিতীয় সেক্রেটারি (রাজনৈতিক) ভেনেসা বিউমন্ট উপস্থিত ছিলেন।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সারাহ কুক বাংলাদেশে ব্রিটিশ হাইকমিশনার হিসেবে যোগ দেওয়ার পরে এটাই হচ্ছে আমার সাথে তার প্রথম সাক্ষাৎ। তিনি যখন এখানে ডিএফডি’র প্রধান ছিলেন তখন আমার সাথে তার পরিচয় ছিল। এটা রুটিন সাক্ষাৎ, তিনি যখন দায়িত্ব গ্রহণ করেছেন সকলের সাথেই দেখা করবেন, সেজন্যই আমার সঙ্গে তিনি দেখা করেছেন।

আনিসুল হক বলেন, আমরা বাংলাদেশের উন্নয়নের ব্যাপারে, যেটা তার আগের এরিয়া ছিল, সেটা নিয়ে কথাবার্তা বলেছি। তিনি নিজে বাংলাদেশে ফিরে আসতে পেরে অত্যন্ত খুশি, সেটা তিনি জানিয়েছেন।

আইনমন্ত্রী বলেন, বাংলাদেশের আইনি অবকাঠামোর অনেক কিছুই ব্রিটিশ আইনের ওপর নির্ভরশীল। এখন আইনের ক্ষেত্রে অনেক রকম উন্নয়ন হয়েছে এবং এটা আরও কীভাবে উন্নতি করা যায়, সে ব্যাপারে আমরা দুজন পরস্পর আলাপ-আলোচনা করেছি। আমি বিশেষভাবে বলেছি, আমাদের যে জুডিশিয়াল অফিসার ও আইনজীবী আছেন, তাদের প্রশিক্ষণের ব্যাপারে আলাপ করেছি।

তারেক রহমানের সাজা নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, তারেক রহমানের সাজার বিষয়ে হাইকমিশনারের সঙ্গে কোনো আলাপ হয়নি।

পররাষ্ট্রমন্ত্রী এবং তথ্যমন্ত্রী বলেছেন, তারেক রহমানকে ফিরিয়ে আনার চেষ্টা করছে সরকার—এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমি তথ্যমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ ব্যাপারে আলাপ করে নেই, এরপর আপনাদের কাছে ফিরে আসব।

নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা, এ প্রশ্নে আইনমন্ত্রী বলেন, নির্বাচন নিয়ে আমার সঙ্গে সেভাবে কথা হয়নি। তিনি আমাকে শুধু এই কথাই বলেছেন, আমি খুব ইন্টারেস্টিং সময়ে বাংলাদেশে এসেছি। আমি বলেছি, হ্যাঁ। এখন কমবেশি আমাদের মনোযোগ হচ্ছে নির্বাচন। আমরা একটা সুষ্ঠু, অবাধ এবং সহিংসতামুক্ত নির্বাচন করার ব্যাপারে জনগণের কাছে শেখ হাসিনা সরকার অঙ্গীকারবদ্ধ।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২৩
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।