ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

জাল দলিলে জমি দখল, গ্রেপ্তার বৃদ্ধ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৩
জাল দলিলে জমি দখল, গ্রেপ্তার বৃদ্ধ 

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরে জাল দলিল তৈরি করে জমি দখলের মামলায় মো. নুর নবী (৫৫) নামে এক বৃদ্ধকে গ্রেপ্তার করেছে পুলিশ।  

বৃহস্পতিবার (৩ আগস্ট) সন্ধ্যায় সদর উপজেলার বশিকপুর ইউনিয়নের পূর্ব বশিকপুর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তার নুর নবী পূর্ব বশিকপুর গ্রামের জয়নাল আবেদীনের ছেলে।  

মামলার বাদী ওই এলাকার মহিবুল মান্নান ইমরান নামে এক ব্যবসায়ী।

আদালত সূত্র জানায়, গত ২১ মে মামলার তদন্তকারী কর্মকর্তা ও লক্ষ্মীপুর জেলা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) উপ-পরিদর্শক আলমগীর হোসেন আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। তদন্ত প্রতিবেদনে উল্লেখ করা হয়, আসামি নুরনবী ও নুরুল হুদা জাল স্বাক্ষর দিয়ে দাতার নামের স্থানে বাদী ইমরানের বাবার নাম উল্লেখ করে দলিল তৈরি করেন। এতে তারা ক্রেতা সেজে জাল দলিল তৈরি করে সদর উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) কাছে আবেদন করে নামজারি করে নেয়। পরে তদন্তকালে ঘটনার সত্যতা পাওয়া গেছে।

এর আগে গত ১৬ মে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি অঞ্চল সদর আদালতের বিচারক এ মামলার আসামি নুরনবী ও নুরুল হুদার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।  

চন্দ্রগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) আসামিদের গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করার জন্য নির্দেশ দেন। প্রায় আড়াই মাস পলাতক থাকার পর আসামি নুর নবীকে গ্রেপ্তার করে পুলিশ।  

দত্তপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক (এসআই) আনোয়ার হোসেন বলেন, ওয়ারেন্টভুক্ত আসামি নুর নবীকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে শুক্রবার (৪ আগস্ট) আদালতে সোপর্দ করা হবে। এ মামলায় পলাতক আসামি নুরুল হুদাকে গ্রেপ্তারে চেষ্টা চলছে।  

মামলা সূত্র জানায়, ইমরানদের ১৮ শতাংশ দখলীয় জমি নিয়ে নুর নবীদের সঙ্গে ১০-১২ বছর ধরে বিরোধ চলে আসছে। বিভিন্ন সময় প্রভাব খাটিয়ে ইমরানদের জমি থেকে উচ্ছেদের পাঁয়তারা করেছে তারা। এতে ব্যর্থ হয়ে ইমরানের বাবার স্বাক্ষর জালিয়াতি করে তারা দুটি জাল দলিল তৈরি করে। এ দুটি দলিলে ৩০ শতাংশ জমির মালিকানা উল্লেখ করে অভিযুক্তরা। জমা খারিজের ঘটনা জানতে পেরে সাব রেজিস্ট্রি অফিসে খোঁজ নিলে জাল দলিলের বিষয়ে সত্যতা পাওয়া যায়। এতে সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে গত বছরের ৭ নভেম্বর ইমরান বাদী হয়ে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি অঞ্চল সদর আদালতে মামলা দায়ের করা হয়। পরে আদালত মামলাটি সিআইডিকে তদন্তের নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।