ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধির আশাবাদ ভিয়েতনামের রাষ্ট্রপতির

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
বাংলাদেশের সাথে বাণিজ্য বৃদ্ধির আশাবাদ
ভিয়েতনামের রাষ্ট্রপতির

ঢাকা: ভিয়েতনামের রাষ্ট্রপতি  ভু ভান থুওং'র সাথে  সেদেশে  নিযুক্ত বাংলাদেশের  রাষ্ট্রদূত  সামিনা নাজের সঙ্গে এক বিদায়ী সাক্ষাতে দীর্ঘ ৬ বছর সফলভাবে কূটনৈতিক মিশন শেষ করার জন্য অভিনন্দন জানিয়েছেন। বুধবার (১৬ আগস্ট)  ভিয়েতনামের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

ভিয়েতনামের  রাষ্ট্রপতি রাষ্ট্রদূত সামিনা নাজের মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং  প্রধানমন্ত্রীকে উষ্ণ অভিবাদন জ্ঞাপন করেন। রাষ্ট্রদূত রাষ্ট্রপতিকে অভিবাদন জানিয়ে বলেন, তার রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণের পর এই প্রথমবার রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করে নিজেকে সম্মানিতবোধ করছেন।  

এ বছর বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যেকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তির বছর এবং এ উপলক্ষ্যে বাংলাদেশ দূতাবাস বিভিন্ন উল্লেখযোগ্য কর্মসূচি গ্রহণ করে যার মধ্যে বাংলাদেশ-ভিয়েতনাম কূটনৈতিক সম্পর্কের ৫০ (১৯৭৩-২০২৩) বছর কিছু দূর্লভ আলোকচিত্র প্রদর্শনের মাধ্যমে তুলে ধরা হয়।  

তিনি আরও বলেন যে, দু’দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফরগুলো দু’দেশের সম্পর্ক উন্নয়নে বিশেষ ভুমিকা রেখেছে। যেমন-২০১৮ সালে ভিয়েতনামের প্রয়াত রাষ্ট্রপতি ট্রান ডাই কুয়াং'র  রাষ্ট্রীয় সফর এবং ২০২৩ সালে  ভিয়েতনামের উপ-পররাষ্ট্রমন্ত্রী  ডু হাং ভিয়েটের সফর।


রাষ্ট্রপতি উল্লেখ করেন যে, দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক সাম্প্রতিক বছরগুলোতে শক্তিশালী হয়েছে। বিগত ১০ বছরে দু’দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ৪ গুন বৃদ্ধি পেয়েছে বিশেষ করে রাষ্ট্রদূত সামিনা নাজের সফল ৬ বছরের কর্মকালে এ পরিমাণ দ্বিগুণ হয়েছে। এখন উভয় দেশ এ বাণিজ্যের পরিমাণ ০২ বিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করার লক্ষ্যমাত্রায় কাজ করে যাচ্ছে ।  

রাষ্ট্রদূত বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ভিয়েতনামের মহান নেতা প্রেসিডেন্ট হো চি মিনকে স্মরণ করে বলেন যে, উভয় নেতাই দেশ ও জাতির জন্য তাঁদের সারাজীবন উৎসর্গ করেছেন।  


রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, শেখ হাসিনার নেতৃত্বে আগামী নির্বাচনে আবারও বর্তমান সরকার জয়লাভ করবে এবং বাংলাদেশ-ভিয়েতনাম সম্পর্ক আরও দৃঢ় হবে।

বাংলাদেশ সময় : ২৩৩২   ঘণ্টা, আগস্ট ১৬,  ২০২৩,

টিআর/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।