ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকা-ওয়াশিংটন প্রতিরক্ষা সংলাপ বুধবার

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
ঢাকা-ওয়াশিংটন প্রতিরক্ষা সংলাপ বুধবার

ঢাকা: বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে আগামীকাল বুধবার (২৩ আগস্ট) ঢাকায় প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত হবে। এতে দুই দেশের মধ্যে  প্রতিরক্ষা সহযোগিতা বাড়ানোর পাশাপাশি জিসোমিয়া ও আকসা নিয়েও আলোচনা হবে বলে আশা করা হচ্ছে।

এবারের প্রতিরক্ষা সংলাপে ঢাকার পক্ষ থেকে নেতৃত্ব দেবেন সশস্ত্র বাহিনী বিভাগের (এএফডি) অপারেশন ও পরিকল্পনা অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল হুসাইন মুহাম্মাদ মাসীহুর রহমান। আর ওয়াশিংটনের  নেতৃত্ব দেবেন দেশটির  ভারত–প্রশান্ত মহাসাগরীয় কমান্ডের কৌশলগত পরিকল্পনা ও নীতিবিষয়ক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল টমাস জে জেমস।

সূত্র জানায়, এবারের দশম  প্রতিরক্ষা সংলাপে দুই দেশের মধ্যে ভারত–প্রশান্ত মহাসাগরীয় কৌশল -আইপিএস, আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, প্রতিরক্ষা সরঞ্জাম, দুর্যোগ মোকাবিলা, শান্তিরক্ষা ও প্রতিষ্ঠা, প্রশিক্ষণ, সফর বিনিময়, জঙ্গিবাদ দমন আলোচনা হতে পারে ।  

এছাড়া জেনারেল সিকিউরিটি অব মিলিটারি ইনফরমেশন অ্যাগ্রিমেন্ট-জিসোমিয়া ও  অ্যাকুইজেশন অ্যান্ড ক্রস-সার্ভিসিং অ্যাগ্রিমেন্ট -আকসা নিয়ে আলোচনা হতে পারে।

এর আগে গত বছর ১৬ মে হাউয়েতে নবম প্রতিরক্ষা সংলাপ অনুষ্ঠিত হয়েছিল।

বাংলাদেশ সময়: ১২১৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০২৩
টিআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।