ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

২৩ দিন পর বাংলাবান্ধা বন্দর দিয়ে পাথর আমদানি শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
২৩ দিন পর বাংলাবান্ধা বন্দর দিয়ে পাথর আমদানি শুরু

পঞ্চগড়: শুল্ককর বৃদ্ধি করায় পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে টানা ২৩ দিন ভারত থেকে পাথর আমদানি বন্ধ থাকার পর  বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিকেলের দিকে ২টি বোল্ডার বোঝাই ট্রাক ভারতের ফুলবাড়ী সীমান্ত অতিক্রম করে পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরে প্রবেশের মাধ্যমে আবারো পাথর আমদানি শুরু হয়েছে।

এর আগে সরকারি ভাবে স্থলবন্দর শুল্ক বিভাগ বিদেশি মালামাল আমদানির ক্ষেত্রে অ্যাসেসমেন্ট ভ্যালু টন প্রতি ১২ ডলারের পরিবর্তে ১৩ ডলার করায় পহেলা আগস্ট থেকে বাংলাবান্ধা স্থলবন্দরে পাথর আমদানি বন্ধ রাখে আমদানিকারক ও ব্যবসায়ীরা।

 

বাংলাবান্ধা স্থলবন্দরের আমদানি-রফতানি গ্রুপের সাধারণ সম্পাদক কুদরত-ই খুদা মিলন বাংলানিউজকে বলেন, বন্ধরের পর থেকে বন্দরে একটি স্থবির পরিবেশ বিরাজ করছিল। এতে ব্যবসায়ী থেকে শুরু করে শ্রমিকেরা চরম বিপাকে পড়েন। কারণ বন্দরটি শুরু পাথর আমদানির ওপর নির্ভরশীল।  

এদিকে বুড়িমাড়ি স্থলবন্দরে পাথর আমদানি শুরু হওয়ায় গ্রুপের পক্ষ থেকে সকল ব্যবসায়ী ও আমদানিকারকদের নিয়ে বুধবার (২৩ আগস্ট) আলোচনার মাধ্যমে কার্যক্রম শুরু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এখন থেকে আবারো আগের অবস্থায় ফিরে আসবে বন্দরটি। ব্যবসায়ীরা তাদের মত করে পাথর আমদানি করবে।  

বাংলাবান্ধা স্থলবন্দরের ল্যান্ড পোর্ট লিমিটেডের ম্যানেজার আবুল কালাম আজাদ বাংলানিউজকে বলেন, বিকেল পর্যন্ত দুটি পাথর বোঝাই ভারতীয় ট্রাক বন্দরে প্রবেশ করেছে। আরো কিছু ট্রাক আসার প্রসেস চলছে। এতে করে প্রাণচাঞ্চল্যতা ফিরেছে বন্দরটিতে।

বাংলাদেশ সময়: ১৭০৯ ঘন্টা, আগস্ট ২৪, ২০২৩

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ