ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জমিতে দেওয়া কীটনাশকে মারা গেল ৬৫ হাঁস!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
জমিতে দেওয়া কীটনাশকে মারা গেল ৬৫ হাঁস!

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরের পল্লিতে জমিতে দেওয়া কীটনাশকে মারা গেছে ৬৫টি হাঁস।  সোমবার সকালে (২৮ আগস্ট) উপজেলার খাতামধুপুর ইউনিয়নের খালিশা ধুলিয়া পাইকারপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

 

এ নিয়ে স্থানীয় ইউনিয়ন পরিষদে চেয়ারম্যানের কাছে অভিযোগ করেছেন খামারি নূর ইসলাম।

এলাকাবাসী জানায়, কাউকে কোনো কিছু না জানিয়ে ধানের জমিতে কীটনাশক স্প্রে করেন কৃষক বাবু আলী। প্রতিদিনের মতো ক্ষুদ্র খামারি নূর ইসলাম তার খামারের হাঁস ছেড়ে দেন। হাঁসগুলো ওই জমিতে গিয়ে ধান খায়, এতে এক এক করে ৬৫টি হাঁস মারা যায়। যার বর্তমান বাজার মূল্য প্রায় ৩৫ হাজার টাকা। ক্ষতিগ্রস্ত হাঁসের মালিক মৃত হাঁস নিয়ে ইউনিয়ন পরিষদে যান এবং হাঁস হত্যার বিচার দাবি করেন।  

সৈয়দপুরে পাখি ও পরিবেশ নিয়ে কাজ করা সংগঠন সেতু বন্ধনের সভাপতি আলমগীর হোসেন বলেন, এটি সরাসরি হত্যাকাণ্ড। গ্রামের প্রতিটি বাড়িতে হাঁস-মুরগি আছে। জমির মালিকের উচিত ছিল আগে ঘোষণা দেওয়া। এটি না করে তিনি অপরাধ করেছেন। তাকে অবশ্যই আইনের আওতায় আনতে হবে। এ নিয়ে তার সংগঠন আন্দোলনে যাবে বলেও হুঁশিয়ারি দেন।

কৃষক বাবু আলী বলেন, আমার জমিতে হাঁস নামবে এটি আমি জানতাম না। মানুষের হাঁস-মুরগি আমার জমির ধান নষ্ট করছে এটি তো আমি সহ্য করবো না।

তিনি কোনো ক্ষতিপূরণ দেবেন না বলে জানান।

এ ব্যাপারে খাতামধুপুর ইউপি চেয়ারম্যান মাসুদ রানা পাইলট জানান, এ ব্যাপারে একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে দেখবো। তারপর সালিশের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।  

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।