ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাণিজ্য সংগঠনের নির্বাচনের সময় আরও বাড়ল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
বাণিজ্য সংগঠনের নির্বাচনের সময় আরও বাড়ল ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

ঢাকা: বাণিজ্য সংগঠনগুলোর নির্বাচনের সময় ছয় মাস বাড়িয়ে এক বছর করে বাণিজ্য সংগঠন (সংশোধন) আইন ২০২৩ এর খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৮ আগস্ট) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ বৈঠক হয়।

 

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

তিনি বলেন, বাণিজ্য সংগঠন (সংশোধন) আইন ২০২৩ এর খসড়া নীতিগত অনুমোদন। ট্রেড অর্গানাইজেশন অধ্যাদেশ ১৯৬১ আমাদের ছিল। সেটি সামরিক শাসন আমলে ১৯৮৪ সালে সংশোধন করা হয়। পরবর্তিতে ২০২২ সালে আইনটি নতুন বাংলা করে প্রণয়ন করা হয়।  ওই আইনে কতিপয় ধারা সংশোধনের জন্য একটি বিল বাণিজ্য মন্ত্রণালয়ে থেকে আজকে উপস্থাপন করা হয়। সেটির বিস্তারিত আলোচনার পর আইন বিভাগের ভেটিং সাপেক্ষে আজকে মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।  

তিনি আরও বলেন, এই আইনে মূল যে বিষয়টি আছে সেটা হলো, আপনারা জানেন কোনো বাণিজ্য সংগঠনে যদি নির্বাচন করতে অসুবিধা হয়, তখন আগের কমিটি নির্বাচনের টাইম ছয় মাস ছিল। সেই সময় আরও ছয় মাস বাড়িয়ে এক বছর করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৮৪৩ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।