ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

খুলনায় গুমের শিকার ব্যক্তিদের স্মরণে মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
খুলনায় গুমের শিকার ব্যক্তিদের স্মরণে মানববন্ধন

খুলনা: আন্তর্জাতিক দিবস উপলক্ষে খুলনায় গুম বিরোধী র‌্যালি ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গুমের শিকার ব্যক্তিদের স্মরণে বুধবার (৩০ আগস্ট) দুপুরে মানবাধিকার সংগঠন ‘অধিকার’ ও গুমের শিকার ব্যক্তিদের পরিবারের সদস্যদের সংগঠন ‘মায়ের ডাক’ যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

 

দিবসটি উপলক্ষে মহানগরীর ফুল মার্কেট মোড় থেকে র‌্যালি বের হয়ে শান্তিধাম মোড় হয়ে জাতিসংঘ পার্কের সামনে গিয়ে মানববন্ধন হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, গুম মৌলিক মানবাধিকারের চরম লঙ্ঘন। এটি রাষ্ট্রীয় নিপীড়নের একটি হাতিয়ার। স্বাধীন দেশে এমন কথা ছিল না যে, গুমের বিরুদ্ধে রাস্তায় দাঁড়িয়ে প্রতিবাদ করতে হবে, জনগণকে সংগঠিত করতে হবে।

মানববন্ধন কর্মসূচিতে হিউম্যান রাইটস ডিফেন্ডার ও সাংবাদিক মুহাম্মদ নূরুজ্জামান সভাপতিত্ব ও দিবসের ঘোষণাপত্র পাঠ করে শোনান। স্বাগত বক্তৃতা করেন মানবাধিকার কর্র্মী ও সাংবাদিক কেএম জিয়াউস সাদাত।

কর্মসূচিতে বক্তৃতা করেন সিনিয়র সাংবাদিক ও নাগরিক ঐক্যের খুলনা মহানগর শাখার সদস্য সচিব কাজী মোতাহার রহমান বাবু, খুলনা জেলা গণসংহতি আন্দোলনের আহবায়ক মুনীর চৌধুরী সোহেল, ইসলামী আন্দোলন বাংলাদেশের খুলনা নগর শাখার সহ-সভাপতি শেখ মো. নাসির উদ্দিন, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আল-আমিন শেখ, মানবাধিকার সংগঠক শেখ আব্দুল হালিম, জেলা ব্লাড ব্যাংকের সভাপতি শেখ ফারুক, গুমের শিকার সাতক্ষীরার ডা. শেখ মোখলেসুর রহমান জনি’র বাবা শেখ আব্দুর রাসেদ, বেনাপোলে গুমের শিকার কলেজছাত্র মো. রেজওয়ান হোসেনের ভাই বায়জিদ হোসেন।

উপস্থিত ছিলেন সাতক্ষীরার মানবাধিকার কর্মী মো. ইয়াসিন আলী সরদার, মানবাধিকার কর্মী অ্যাডভোকেট মো. শহিদুল ইসলাম, নাগরিক ঐক্যের শেখ জামিরুল ইসলাম, ব্যবসায়ী মো. হাবিবুর রহমান খান, জেলা ব্লাড ব্যাংকের সাধারণ সম্পাদক মো. জাহিদুল ইসলাম, সিডিপির এস এম এ রহিম, চিকিৎসক এম ডি দেলোয়ার হোসেন, ছাত্রনেতা শহিদুল ইসলাম ও সাংবাদিক এম এ আজিম।

বাংলাদেশ সময়: ১৪২৮ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
এমআরএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।