ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলানিউজের সংবাদের সূত্র ধরে রনিকে রিকশা উপহার দিলেন তথ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
বাংলানিউজের সংবাদের সূত্র ধরে রনিকে রিকশা উপহার দিলেন তথ্যমন্ত্রী রনি সিকদার ফিরোজকে রিকশা বুঝিয়ে দেওয়া হচ্ছে।

বরিশাল: মা বেঁচে না থাকায় দুই সন্তানকে ঘরে তালাবদ্ধ রেখে অন্যের রিকশা ভাড়ায় নিয়ে তা চালিয়ে জীবিকা নির্বাহ করা রনি সিকদার ফিরোজকে একটি ব্যাটারিচালিত রিকশা উপহার দিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। একইসঙ্গে সন্তানদের নিয়ে ভালো খাবার খাওয়ার জন্য নগদ পাঁচ হাজার টাকাও দিয়েছেন।

বুধবার (৩০ আগস্ট) বিকেলে বরিশাল সার্কিট হাউজের সামনে আনুষ্ঠানিকভাবে এ রিকশা তুলে দেন আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট লস্কর নুরুল হক।

এ সময় গেল সিটি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীর নির্বাচনী দপ্তর সেলের প্রধান লস্কর নুরুল হক বলেন, সংবাদমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে রিকশাচালক রনির বিষয়টি চোখে পড়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের। তখনই জীবিকার সুবিধার্থে এবং একটু ভালো থাকার প্রত্যাশায় রনিকে একটি রিকশা কিনে দেওয়ার জন্য মনস্থির করেন তথ্যমন্ত্রী। এর ফলশ্রুতিতে তার দেওয়া রিকশাটি আমি রনির কাছে বুঝিয়ে দিয়েছি। এরই মধ্যে ফরিদপুরের এক ভদ্রলোক রনিকে একটি রিকশা কিনে দিয়েছেন, যেটি রনি বর্তমানে নিজেই চালাচ্ছেন। আর আজকের এই রিকশাটি চালিয়ে হোক আর ভাড়া দিয়ে হোক রনি অতিরিক্ত একটু ভালো থাকতে পারবেন। তার মঙ্গল কামনা আমরা করছি।  

তিনি বলেন, রিকশাটি ছাড়াও তথ্যমন্ত্রী মহোদয় সন্তানদের নিয়ে ভালো-মন্দ খাওয়ার জন্য রনিকে পাঁচ হাজার টাকা দিয়েছেন, সেটিও আমি তার হাতে তুলে দিয়েছি।

তথ্যমন্ত্রীর কাছ থেকে রিকশা পেয়ে উচ্ছ্বসিত রনি বাংলানিউজকে বলেন, সাংবাদিক ভাইদের কারণে একটু ভালোভাবে সন্তানদের নিয়ে থাকার ব্যবস্থা আমার হয়েছে। আমি ভাড়া নিয়ে রিকশা চালাতাম। তখন যে উপার্জন ছিল তার থেকে ভালো থাকতে পারবো, সন্তানদের মুখে হাসি ফোটাতে পারবো। তথ্যমন্ত্রী স্যার মানবিক দৃষ্টিতে আমার দিকে তাকিয়েছেন এজন্য তাকে কৃতজ্ঞতা জানাচ্ছি। দোয়া করি, আল্লাহ যেন তাকে সুখে শান্তিতে রাখেন। আর এর আগে ফরিদপুরের যে ভাই আমাকে একটি রিকশা দিয়েছেন তাকেসহ যারা ২-১ হাজার করে আর্থিক সহযোগিতা করেছেন তাদেরও ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, ১২ জুলাই বাংলানিউজে প্রকাশিত ‘দুই সন্তানকে বাসায় তালাবদ্ধ করে রিকশা চালাতে যান বাবা’ শিরোনামের সংবাদটি তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ এর দৃষ্টিগোচর হয়। এরপর তথ্যমন্ত্রীর সহকারী একান্ত সচিব ইমরান হোসাইন শরীফ বাংলানিউজের সঙ্গে যোগাযোগ করেন এবং রনির সন্ধান দেন। পরবর্তীতে আজ স্থানীয় আওয়ামী লীগ নেতার মাধ্যমে রিকশাটি রনির কাছে বুঝিয়ে দেন। এ সময় আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট লস্কর নুরুল হকের সঙ্গে ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, দুই শিশু সন্তানকে নিয়ে বেঁচে থাকার তাগিদে বরিশাল নগরে অন্যের রিকশা ভাড়ায় নিয়ে তা চালিয়ে জীবিকা নির্বাহ করতেন রনি সিকদার ফিরোজ নামের ওই যুবক। আর বাবার বদৌলতে খেয়ে বেঁচে থাকলেও, মা হারা সংসারে মানবেতর জীবনযাপন করছে সাড়ে তিন বছরের মরিয়ম ও ১৮ মাস বয়সী নূর। কারণ দেখভাল করার কেউ না থাকায় নিজের দুই শিশুকে বাসায় তালাবদ্ধ করে রেখে রিকশা নিয়ে বের হতে হয় রনি সিকদারকে।  

প্রতিবেশীদের দেওয়া সূত্রে জানা গেছে, দুই সন্তানের মুখে খাবার তুলে দিতে নিরুপায় হয়েই এমনটি করতে হয়েছে এ রিকশাচালককে। ২০২১ সালে রনির স্ত্রী মরিয়ম আত্মহত্যা করেন। এরপর থেকে মা হারানো শিশু মরিয়ম ও নূরের মায়ের ভূমিকাও পালন করতে হচ্ছে রনিকেই।  

উ‌ল্লেখ্য, গণমাধ্যমে প্রচা‌রিত মান‌বিক নানান ঘটনার সূত্র ধ‌রে বিভিন্ন সম‌য়ে তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ অসহায় মানু‌ষদের পা‌শে দাঁড়ি‌য়ে তা‌দের আ‌র্থিকসহ বি‌ভিন্ন ধর‌নের সহায়তা ক‌রেন।

আরও পড়ুন>>দুই সন্তানকে বাসায় তালাবদ্ধ করে রিকশা চালাতে যান বাবা

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।