ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

শরীরের ফ্লুইডের খবর জানাবে ডেঙ্গু ড্রপস অ্যাপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
শরীরের ফ্লুইডের খবর জানাবে ডেঙ্গু ড্রপস অ্যাপ

ঢাকা: ডেঙ্গু বিষয়ক সেবা দিতে ‘ডেঙ্গু ড্রপস’ নামে একটি অ্যাপসের উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ (৫ সেপ্টেম্বর) ডা. মিলন অডিটরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে অ্যাপসটির উদ্বোধন করেন তিনি।

উদ্বোধনী বক্তৃতায় মন্ত্রী বলেন, নতুন ডেঙ্গু ড্রপস অ্যাপের মাধ্যমে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা ডেঙ্গু রোগীর ‘ফ্লুইড ম্যানেজমেন্ট’ করতে পারবেন। এই অ্যাপসের জন্য স্বাস্থ্য সেবা বিশেষ করে ডেঙ্গু রোগীর চিকিৎসা অনেক দূর এগিয়ে যাবে।  অ্যাপটি ‍গুগল প্লে-স্টোর থেকে ডাউনলোড করা যাবে।

তিনি বলেন, স্বাস্থ্যসেবায় কোন ঘাটতি নেই। এখন আমরা ডেঙ্গুর সমস্যায় আছি। এই অ্যাপটি উদ্বোধনের মাধ্যমে ডেঙ্গু চিকিৎসার মানোন্নয়ন হল। এটি উদ্বেগের বিষয় যে, ডেঙ্গু রোগী কমছে না, গত কয়েক দিনের তুলনায় বাড়ছে। ডেঙ্গুর উপসর্গ দেখা দিলে শুরুতেই ডেঙ্গু পরীক্ষা করার অনুরোধ জানান তিনি।

এ সময় স্বাস্থ্য সেবার অগ্রযাত্রা বর্ণনা করতে গিয়ে মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বিনামূল্যে ৩৬ কোটি ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করেছেন। করোনায় আমেরিকাসহ পার্শ্ববর্তী দেশে লাখ লাখ মানুষের মৃত্যু হলেও আমাদের দেশে মৃত্যু সংখ্যা  ২৯ হাজার। আমরা আরএকটিও মৃত্যু চাইনা। করোনা ভ্যাকসিনের সফলতার কারণেই প্রধানমন্ত্রী ভ্যাকসিন হিরো হয়েছেন।
  
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম খুরশিদ আলম, সিডিসির লাইন ডিরেক্টর প্রফেসর ডা. নাজমুল ইসলাম, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ নাজমুল হক, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোঃ শফিকুল আলম চৌধুরী, বুয়েটের বায়ো মেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. এম তারিক আরাফাত ও বুয়েটের অ্যাসোসিয়েট প্রফেসর ড.তৌফিক হাসানসহ চিকিৎসক ও নার্সবৃন্দ ।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩

এজেডএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।