ঢাকা, সোমবার, ১৬ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

১ কোটি মশারি দিলে ডেঙ্গুতে মৃত্যু অর্ধেক কমে যাবে: শামীম হায়দার

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
১ কোটি মশারি দিলে ডেঙ্গুতে মৃত্যু অর্ধেক কমে যাবে: শামীম হায়দার

ঢাকা: সারাদেশে এক কোটি মশারি দিলে ডেঙ্গুতে মৃত্যু অর্ধেক কমে যাবে বলে মনে করেন বিরোধী দল জাতীয় পাটির সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারি।

মঙ্গলবার (০৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে ‘শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর’ বিলের ওপর জনমত যাচাইয়ের প্রস্তাবের আলোচনায় তিনি এ কথা বলেন।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর অধিবেসনে সভাপতিত্ব করেন ৷

শামীম হায়দার পাটোয়ারি বলেন, কোনভাবেই ডেঙ্গুতে মৃত্যু কমাতে পারছে না স্বাস্থ্য বিভাগ। মোট মৃত্যু চার-পাঁচদিন আগে ছিলো ৪৪৪ জন। সেটি এখন ৬০০ এর ওপর চলে গেছে। লাখের ওপর আক্রান্ত হয়ে গেছে। আক্রান্ত প্রায় সকলকেই হসপিটালাইজড করতে হচ্ছে। প্রতি ২০০ জনে একজন মারা যাচ্ছে। চিকিৎসা ব্যয় বহন করতে মানুষের নাভিশ্বাস ওঠে যাচ্ছে। ডেঙ্গু মোকাবিলায় সরকারি-বেসরকারি মিলিয়ে ২০১৯ সালে খরচ হয়েছিলো প্রায় ৪৫০ কোটি টাকা । এখন এটা হাজার কোটি টাকা পাড় হয়ে গেছে।

শামীম হায়দার পাটোয়ারি আরও বলেন, আমি তো মনে করি(ডেঙ্গু নিয়ন্ত্রণ) খুব সহজ ব্যাপার। এক লাখ ভলান্টিয়ারকে নিয়োগ করেন। তারা বাড়িতে বাড়িতে লার্ভা পরিষ্কার করবে, ওষুধ দিয়ে আসবে। এখন ওষুধটা যদি ভেজাল হয়, আর সেই ভেজাল ওষুধের পরে যদি কোন কাজ না হয় তখন ডেঙ্গু বাড়বেই। মশারি দেন, এক কোটি মশারি দিয়ে দিয়ে দেন। ৫০০ কোটি টাকা লাগবে। এই ৫০০ কোটি টাকা কি সরকার দিতে পারছে না ৷ এক কোটি মশারি দিলে মৃত্যু অর্ধেক কমে যাবে। যে রোগীর ডেঙ্গু হয়, সেই ডেঙ্গু রোগীকে যতগুলো মশা কামড় দেবে ওই মশা আবার সুস্থ মানুষকে কামড় দিলে তারও ডেঙ্গু হবে। এই সহজ পদ্ধতি অবলম্বন করলে ডেঙ্গুতে মৃত্যু ৫০ শতাংশ  সহজে কমানো যায়। সেরকম কোন পদক্ষেপ দেখছি না। মন্ত্রী অত্যন্ত চৌকশ, আমার মনে হয় এ বিষয়ে ওনার দ্রুত বিশেষজ্ঞদের নিয়ে বসা উচিত এবং পদক্ষেপ নেওয়া উচিত।

বাংলাদেশ সময় ২১২৮ ঘন্টা, সেপ্টেম্বর ৫, ২০২৩
এসকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।