ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

সংসদে চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন বিল পাস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
সংসদে চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন বিল পাস

ঢাকা: দেশে মানসম্মত চিকিৎসা শিক্ষা ও সেবা নিশ্চিতকরণের লক্ষে বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন বিল, ২০২৩ জাতীয় সংসদে পাস হয়েছে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক জাতীয় সংসদে বিলটি পাসের প্রস্তাব করেন এবং কণ্ঠ ভোটে এটি পাস হয়।

এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকুর সভাপতিত্বে অধিবেশন চলে। বিল পাসের আগে বিলের ওপর আনীত জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি করা হয়।

বিলটি পাসের প্রক্রিয়ায় স্বাস্থ্যমন্ত্রী বলেন, মানসম্মত চিকিৎসা শিক্ষা ও সেবা নিশ্চিতকরণের জন্য চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন এবং প্রয়োজনীয় আইন ও বিধি-বিধান প্রণয়নের বিষয়ে প্রধানমন্ত্রী ২০১৪ সালের ১১ মার্চ ‘জাতীয় স্বাস্থ্য কাউন্সিল’ এর সভায় নির্দেশনা দেন। এর পরিপ্রেক্ষিতে চিকিৎসা শিক্ষার গুণগতমান নিশ্চিতকরণের উদ্দেশে চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানগুলো ও উক্ত প্রতিষ্ঠানগুলোর চিকিৎসা শিক্ষা কার্যক্রমকে অ্যাক্রেডিটেশন সনদ দেওয়া এবং চিকিৎসা শিক্ষা দেওয়াদের মান নিয়ন্ত্রণ ও তদারকির লক্ষে ‘বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন, ২০২৩’ শীর্ষক বিল জাতীয় সংসদে আনা হয়।

তিনি বলেন, চিকিৎসা শিক্ষা প্রতিষ্ঠানের মান উন্নয়ন ও মান নিশ্চিতকরণের লক্ষে স্বাধীন অ্যাক্রেডিটেশন কমিশন গঠনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এবং ওয়ার্ল্ড ফেডারেশন ফর মেডিকেল এডুকেশন (ডাব্লিউএফএসই) এর যৌথ টাস্কফোর্সের সুপারিশ রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা এবং আন্তর্জাতিক প্রেক্ষাপটের সঙ্গে সামঞ্জস্য রেখে চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন এবং সংশ্লিষ্ট বিধি-বিধান প্রণয়নের লক্ষে বাংলাদেশ চিকিৎসা শিক্ষা অ্যাক্রেডিটেশন আইন প্রণয়ন করা অতি প্রয়োজনীয় ও যুক্তিযুক্ত।

বাংলাদেশ সময়: ২২৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২৩
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।