ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বড়পুকুরিয়ায় বাড়ি-ঘরে ফাটল, গ্রামবাসীর মানববন্ধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
বড়পুকুরিয়ায় বাড়ি-ঘরে ফাটল, গ্রামবাসীর মানববন্ধন

নীলফামারী:  দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া কয়লা খনি থেকে কয়লা উত্তোলনের ফলে খনি পার্শ্ববর্তী পাঁচঘরিয়া ও পাতিগ্রামের বাড়ি-ঘরে ফাটলে দেখা দিয়েছে।  

প্রতিবাদে সোমবার (১১ সেপ্টেম্বর) উপজেলার হামিদপুর ইউনিয়নের পাতরাপাড়া মোড়ে ভূমি ও বসতবাড়ি রক্ষা কমিটির ডাকে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে এলাকাবাসীসহ নারী-পুরুষ, স্কুল কলেজ মাদ্রাসার ছাত্র-ছাত্রীরা অংশ নেয়।

মানববন্ধনে বক্তব্য রাখেন, ভূমি ও বসতবাড়ি রক্ষা কমিটির সভাপতি মতিয়ার রহমান ও সংগঠনের সাধারণ সম্পাদক ফরহাদ আলী মন্ডলসহ ভূমি বসতবাড়ি রক্ষা কমিটির নেতৃবৃন্দ।  

ভূমি ও বসতবাড়ি রক্ষা কমিটির সভাপতি মতিয়ার রহমান বলেন, কয়লাখনির পশ্চিমে পাঁচঘরিয়া ও পাতিগ্রামের ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত  হয়েছে। খনির ভূ-গর্ভ থেকে কয়লা উত্তোলনের ফলে বাড়ি-ঘরে ফাটল ধরেছে। যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। কিন্তু এর প্রতিকারে কোন পদক্ষেপ গ্রহণ করেননি খনি কর্তৃপক্ষ। ক্ষতিগ্রস্থ এলাকার বেকারদের চাকরি দেওয়ার কথা থাকলেও চাকরি দেওয়া হয়নি। খনি কর্তৃপক্ষ সমঝোতা চুক্তি ভঙ্গ করে বহিরাগতদের চাকরি দিচ্ছেন।  

তিনি বলেন, ক্ষতিগ্রস্থ এলাকায় তীব্র পানির সংকট দেখা দিয়েছে। খনির কারণে পরিবেশ, রাস্তা, সামাজিক রক্ষনাবেক্ষণের জন্য সিএসআর ফান্ড থাকলেও তা ক্ষতিগ্রস্ত এলাকায় তা দেয়া হচ্ছে না।  
এ সময় রাস্তা পুনঃনির্মান দাবি জানিয়ে তিনি বলেন, বর্ষাকালে সাধারণ জনগণ স্কুল-কলেজ ও মাদ্রাসার ছাত্র-ছাত্রীদের জন্য রাস্তা পুনঃনির্মান করতে হবে।  

উল্লেখ্য, ২৯ মে ও ৯ জুলাই বাড়ি-ঘরে কম্পন জনিত ফাটলের বিষয়ে বড়পুকুরিয়া কয়লাখনি কর্তৃপক্ষকে পত্রের মাধ্যমে অবগত করা হয়।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।