ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

বেশি দামে আলু বিক্রি করায় কোল্ড স্টোরেজকে জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৩
বেশি দামে আলু বিক্রি করায় কোল্ড স্টোরেজকে জরিমানা

বগুড়া: বগুড়ার সদর উপজেলায় অতিরিক্ত মুনাফায় আলু বিক্রি করার দায়ে নর্দান কোল্ড স্টোরেজকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।  

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) বিকেলে অভিযানটি পরিচালনা করেন বগুড়া জেলা প্রশাসক কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. সজিব মিয়া।

জানা যায়, বগুড়া সদর উপজেলায় অবস্থিত নর্দান কোল্ড স্টোরেজে অতিরিক্ত মুনাফায় আলু বিক্রি করা হয়। কোল্ড স্টোরেজে ৬০ কেজি আলুর ১ বস্তার ক্রয়মূল্য ছিল ৯৫০ টাকা, বস্তা প্রতি হিমাগার ভাড়া ৩২০ টাকা, লোডিং আনলোডিং চার্জ ২০ টাকা, পরিবহণ খরচ ৩০ টাকা, অন্যান্য খরচ ৩০ টাকাসহ প্রতি বস্তা আলুর মোট খরচ ১৩৫০ টাকা। যা ২৫ শতাংশ লাভসহ বিক্রয় মূল্য হওয়ার কথা ১৬৮৭ টাকা (কেজি ২৮.১১ টাকা)। কিন্তু তারা বস্তা প্রতি বিক্রি করছে ২২৫০ টাকা (কেজি ৩৭.৫ টাকা)।  

এদিকে, কৃষি বিপণন বিধিমালা অনুযায়ী পাইকারি পর্যায়ে যৌক্তিক সর্বোচ্চ ২৫ শতাংশ মুনাফায় আলু বিক্রি করতে পারেন। কিন্তু প্রতিষ্ঠানটি ৬৬.৬৭ শতাংশ লাভে আলু বিক্রি করছে। এ ব্যাপারে মঙ্গলবার বিকেলে অভিযান চালিয়ে অতিরিক্ত মুনাফা আদায়ের দায়ে ওই প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এবং ভবিষ্যতে অতিরিক্ত মূল্যে আলু বিক্রি না করার ব্যাপারে সতর্ক করা হয়।

বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো. সজিব মিয়া জানান, অতিরিক্ত মুনাফায় আলু বিক্রি করার দায়ে ওই প্রতিষ্ঠানকে জরিমানা আদায় করা হয়। আলুর বাজার স্থিতিশীলতা আনতে অভিযান অব্যাহত থাকবে।

অভিযান পরিচালনার সময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর বগুড়ার সহকারী পরিচালক ইফতেখারুল ইসলাম, কৃষি বিপণন অধিদপ্তর বগুড়ার বাজার পরিদর্শক মো. আবু তাহের এবং আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সহযোগিতা করেন।

বাংলাদেশ সময়: ১১৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৩
কেইউএ/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।