ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অতিরিক্ত দামে পণ্য বিক্রি করলেই ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
অতিরিক্ত দামে পণ্য বিক্রি করলেই ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

ঢাকা: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, দেশে অনেক জিনিসের দাম বেড়েছে। কোনো কারণ ছাড়াই আলু, পেঁয়াজ ও ডিমের দাম বেড়েছে।

আমরা সিদ্ধান্ত নিয়েছি ন্যায্য দামে মানুষের কাছে পণ্য সরবরাহ করতে হবে। এক্ষেত্রে যারা প্রতিবন্ধকতা সৃষ্টি করে অতিরিক্ত দামে পণ্য বিক্রি করবেন, তাদের বিরুদ্ধে কঠোরভাবে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সকালে রাজধানীর খামারবাড়ির ইন্দিরা রোড ক্রীড়া চক্র মাঠে সেপ্টেম্বর মাসের এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের টিসিবির পণ্য সাশ্রয় মূল্যে বিক্রি কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

টিপু মুনশি বলেন, বিভিন্নভাবে আমাদের দেশে জিনিসপত্রের দাম বেড়েছে। বিশেষ করে আমদানি নির্ভর তেল ও ডালের দাম বেড়েছে। এগুলো আমাদের বাইরের দেশ থেকে আমদানি করতে হয়। আমাদের দেশে যথেষ্ট পরিমাণে এগুলো উৎপাদন হয় না। প্রায় ৯০ ভাগ খাবার তেল এবং প্রায় ৯৯ ভাগ চিনি আমাদের আমদানি করতে হয়। ডালও আমদানি করতে হয়। বিশ্ব বাজারে এগুলোর দাম বেড়ে যাওয়ার কারণে আমাদের দেশে দাম বেড়েছে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী মানুষের কষ্ট অনুভব করে এক কোটি মানুষকে সাশ্রয়ী মূল্যে খাবার দেওয়ার ব্যবস্থা করেছেন। এতে সাধারণ মানুষের কষ্ট কিছুটা হলেও লাঘব হবে। এ নিয়ে আমরা ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছি এবং প্রতিনিয়ত করব। আমরা চাই প্রকৃত মানুষরা এটা পাক। ৭১ সালে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশে বঙ্গবন্ধুর সময় এ কাজ শুরু হয়েছিল। আজকে আমাদের প্রধানমন্ত্রীও এটি শুরু করেছেন।

তিনি আরও বলেন, এ মাসে টিসিবির এক কোটি পরিবারের মধ্যে সাশ্রয়ী মূল্য চাল, ডাল, তেল, চিনিসহ অন্যান্য সামগ্রী বিতরণের কার্যক্রম শুরু করলাম। প্রতি মাসেই আমরা এ কার্যক্রম পরিচালনা করে থাকি। এরই ধারাবাহিকতায় আজ ২৭ নম্বর ওয়ার্ডে এ সেবা শুরু হচ্ছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, যারা এই পাওয়ার যোগ্য তাদের হাতেই দিতে হবে। এতে সাধারণ অনেক মানুষ এ সেবা নিতে পারবেন। আর সামনে ডিজিটাল কার্ড সরবরাহ করা হলে দুশ্চিন্তা থাকবে না।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
এমএমআই/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।