ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা মামলার এক আসামি গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
প্রধানমন্ত্রীকে হত্যাচেষ্টা মামলার এক আসামি গ্রেপ্তার

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলার ওয়ারেন্টভুক্ত আসামি নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদের (হুজিবি) সদস্য মাসুদ আহমেদ শাকিল ওরফে সুমনকে (৪৫) গ্রেপ্তার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) রাজধানীর ভাটারা থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

মাসুদ আহমেদ শাকিল সিলেটে ২৩ বছর ধরে বিচারাধীন শেখ হাসিনা হত্যাচেষ্টা মামলার ওয়ারেন্টভুক্ত পলাতক প্রধান আসামি।

এটিইউর সহকারী পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) ওয়াহিদা পারভীন জানান, গ্রেপ্তার শাকিল ব্যবসার ফাঁকে তাবলিগ জামায়াতের সঙ্গে যুক্ত হয়। ২০০০ সালে এহতেশাম নামের একজনের সঙ্গে শাকিলের পরিচয় হয়। এহতেশামের মাধ্যমে তার পরিচয় হয় ডা. আরিফ আহমেদ রিফা ও আবু ওবায়দার সঙ্গে, যারা সবাই হুজিবির সক্রিয় সদস্য ছিল।

হুজিবির এই সদস্যরা সিলেটের সুরমা ভ্যালি হোটেলে প্রায়শই অবস্থান করে নাশকতার পরিকল্পনা করত। তারা তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০১ সালের ২৬ সেপ্টেম্বর সিলেটে আওয়ামী লীগের নির্বাচনী জনসভার দিন বোমা হামলা করে শেখ হাসিনাকে হত্যার পরিকল্পনা করে।

কিন্তু হামলার আগের দিন ২৫ সেপ্টেম্বর রাতে জনসভাস্থল আলিয়া মাদরাসার মাঠের পার্শ্ববর্তী ফাজিল চিশতে এলাকায় ডা. আরিফ আহমদ রিফার বাসায় বোমা তৈরি ও হস্তান্তর করতে গিয়ে বিস্ফোরণে দুই জঙ্গি নিহত হয়।

আহত অবস্থায় ঘটনাস্থল থেকে হুজিবির সক্রিয় সদস্য মাসুদ আহমেদ শাকিল ও আবু ওবায়দা হারুনকে জনতা ধরে পুলিশে সোপর্দ করে। গ্রেপ্তার মাসুদকে প্রধান আসামি করে মোট পাঁচজনের বিরুদ্ধে সিলেট মহানগরীর কোতয়ালী থানায় একটি মামলা দায়ের করা হয়।

২০০১ সালের ২ অক্টোবর মাসুদ ১৬৪ ধারার জবানবন্দিতে ঘটনার সঙ্গে সংশ্লিষ্টতার কথা স্বীকার করে। পরে মাসুদ জামিনে গিয়ে দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে পলাতক ছিল।

অবশেষে এটিইউ গোয়েন্দা তথ্যের ভিত্তিতে শাকিলের অবস্থান শনাক্ত করে তাকে গ্রেপ্তার করা হয়। তার বিরুদ্ধে পরবর্তী আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ০০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
পিএম/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।