ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

খাদ্যশস্য আমদানিতে গুণগত মান পরীক্ষা করতে হবে: সংসদীয় কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
খাদ্যশস্য আমদানিতে গুণগত মান পরীক্ষা করতে হবে: সংসদীয় কমিটি

ঢাকা: খাদ্যশস্য আমদানির সময় সুলভ মূল্য ও গুণগত মান যথাযথভাবে পরীক্ষা করতে বলেছে সংসদীয় কমিটি।

বুধবার( ২০ সেপ্টেম্বর) জাতীয় সংসদের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়েছে ৷ কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটি সদস্য ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, আ স ম  ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, পনির উদ্দিন আহমেদ, ফেরদৌসী ইসলাম এবং মোকাব্বির খান অংশগ্রহণ করেন।

বৈঠকে খাদ্যশস্য সম্ভাব্য আমদানির প্রেক্ষিতে পদ্ধতি ও টেন্ডার ডকুমেন্টস পর্যালোচনা ও সাশ্রয়ী মূল্যে আকাঙ্ক্ষিত পরিমাণ খাদ্যদ্রব্য ক্রয়, সময়োচিত প্রাপ্তি এবং ক্রমবর্ধমান বিদ্যুৎ ও জ্বালানির প্রয়োজন, বিপুল পরিমাণ কয়লা, গ্যাস ও ডিজেলের চাহিদা ও ডলার সরবরাহ সংকোচন পর্যালোচনা করা হয়।

বৈঠকে নদী খননের পর সুষ্ঠু রক্ষণাবেক্ষণ এবং নদীর পানি সংরক্ষণের মাধ্যমে কৃষি কাজে ভূ-পৃষ্ঠের পানির ব্যবহার করে উৎপাদন খরচ হ্রাস ও প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়।

কমিটি বাৎসরিক জ্বালানি নিরাপত্তা সুনিশ্চিত করার লক্ষ্যে নতুন নতুন গ্যাস ক্ষেত্র অনুসন্ধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে প্রয়োজনীয় উদ্যোগ নিতে বলেছে।

এ বৈঠকে আকাঙ্ক্ষিত চাহিদার প্রেক্ষিতে যথা সময়ে খাদ্যশস্য আমদানি এবং আমদানির সময় সুলভ মূল্য ও গুণগত মান যথাযথভাবে পরীক্ষা করতে বলা হয়।
বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, স্থানীয় সরকার বিভাগের সচিব, সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৬১০ ঘন্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
এসকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।