ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চার দফা দাবিতে ম্যাটস শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
চার দফা দাবিতে ম্যাটস শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি ছবি: শাকিল আহমেদ

ঢাকা: চার বছরের একাডেমিক কোর্স বহাল রেখে ১ বছরের ইন্টার্নশিপসহ অসঙ্গতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধনসহ চার দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছেন মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা।

রোববার (২৪ সেপ্টেম্বর) সকাল থেকে বিকেল পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে সাধারণ ম্যাটস শিক্ষার্থী ঐক্য পরিষদের ব্যানারে অর্ধশতাধিক শিক্ষার্থী এ অবস্থান কর্মসূচি পালন করেন।

তাদের দাবিগুলো হলো-

১। বঙ্গবন্ধুর ১ম পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষার সুযোগ দেওয়া।

২। অনতিবিলম্বে  চার বছরের একাডেমিক কোর্স বহাল রেখে ১ বছরের ইন্টার্নশিপসহ অসঙ্গতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধন করা।

৩। এলাইড হেলথ শিক্ষা বোর্ড বাতিল করে ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে বোর্ড গঠন করা।

৪। অনতিবিলম্বে শূন্য পদে নিয়োগ ও কর্মসংস্থান সৃজন করা। (কমিউনিটি ক্লিনিকসহ সব সরকারি ও বেসরকারি হসপিটাল/ক্লিনিকে পাসকৃত ডিএমএফদের পদ সৃষ্টি করে পদায়ন করা)।

দাবি আদায় না হলে আগামীকাল থেকে আমরণ অবস্থান কর্মসূচি পালনের হুঁশিয়ারি দেয় সংগঠনটি৷ 

অবস্থান কর্মসূচিতে সাধারণ ম্যাটস শিক্ষার্থী ঐক্য পরিষদের প্রধান উপদেষ্টা (মিডিয়া) মো. মেহেদী হাসান বলেন, চার দফা দাবিতে গত ৪০ দিন ধরে আন্দোলন করে যাচ্ছি৷ দেশের বিভিন্ন জেলা ও হাসপাতালে আন্দোলন করেছি৷ বিভিন্ন সময় আমাদের দাবি মানার আশ্বাস দেওয়া হলেও এখন পর্যন্ত কোনো সমাধান হয়নি। তাই আমরা আজ অবস্থান কর্মসূচি পালন করছি।

তিনি আরও বলেন, গত ১৬ আগস্ট থেকে  চারদফা দাবিতে সারাদেশের সব সরকারি ও বেসরকারি ম্যাটস শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে অনির্দিষ্টকালের জন্য ক্লাস, পরিক্ষা বর্জন, ছাত্রধর্মঘট, সরকারি ম্যাটসের প্রশাসনিক ভবনে তালাবদ্ধ, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর ও স্বাস্থ্য অধিদপ্তরের সামনে অবস্থান, জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেছে।

এ সময় আগামীকাল সোমবার (২৫ সেপ্টেম্বর) থেকে দাবি আদায়ে জাতীয় প্রেসক্লাবের সামনে কাফনের কাপড় পরে আমরণ অনশন পালনের ঘোষণা দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০২৩
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।