ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রাথমিক শিক্ষার মান নিশ্চিতে মায়ের ভূমিকা অনেক: প্রিন্স

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
প্রাথমিক শিক্ষার মান নিশ্চিতে মায়ের ভূমিকা অনেক: প্রিন্স

পাবনা: প্রাথমিক শিক্ষা অর্জন ও শিক্ষার গুণগত মান নিশ্চিতে অভিভাবক বিশেষ করে মায়েদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন পাবনা সদর-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স।

সোমবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে পাবনা সদর উপজেলার দ্বীপচর সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কোশাখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত মা সমাবেশে এসব কথা বলেন তিনি।

 

গোলাম ফারুক প্রিন্স বলেন, ফ্রান্সের সম্রাট নেপোলিয়ান বোনপার্ট বলেছিলেন, ‘তুমি আমাকে শিক্ষিত মা দাও, আমি তোমাকে শিক্ষিত জাতি দেব’। তাই সবার আগে মায়েদেরকে শিক্ষিত হতে হবে। তবেই একজন নতুন শিক্ষার্থী সুশিক্ষায় গড়ে উঠবে। দেশের জন্য, দশের জন্য কাজ করবে।

তিনি আরও বলেন, প্রাথমিক শিক্ষার গুণগত মান অর্জনে বাংলাদেশ সরকার ও ছাত্র-ছাত্রী শিক্ষকদের পাশাপাশি মায়েদের যদি আরও বেশি দায়িত্ববান যত্নশীল এবং সচেতনতা বৃদ্ধি করা যায় তাহলে প্রাথমিক শিক্ষার গুণগত মান অর্জন করা সম্ভব। প্রাথমিক শিক্ষার গুণগত মান অর্জনে বর্তমান সরকার যেভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে, ইতিপূর্বে অন্যকোনো সরকারের আমলে তা পরিলক্ষিত হয়নি।

সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স বলেন, প্রত্যন্ত গ্রামাঞ্চল গুলোতে প্রতিটি সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে আরও আধুনিক করার উদ্যোগ গ্রহণ করেছে সরকার। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে আধুনিক শিক্ষায় যাতে নতুন প্রজন্মের শিক্ষার্থীরা নিজেদেরকে গড়ে তুলতে পারে সেভাবে সরকার কাজ করছে।

তিনি বলেন, স্কুলগুলোর শিক্ষার মান নিশ্চিতের জন্য প্রতিটি স্কুলে অভিভাবকদের নিয়ে সমাবেশ করছি। যাতে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে একটি সম্পর্ক স্থাপন হয়। আপনার সন্তান যাতে নিয়মিত স্কুলে আসে সেদিকটায় আপনাদের খেয়াল রাখতে হবে। আর শিক্ষকরা যাতে নিয়মিত তাদের ক্লাস করার যেদিকটায় খেয়াল রাখতে হবে। তবেই আগামীতে আমরা আরও ভালো কিছু পাবো।

সমাবেশে দুটি স্কুলের অভিভাবকসহ প্রায় পাঁচ শতাধিক মানুষ উপস্থিত ছিলেন। এসময় অভিভাবকেরা তাদের স্কুলের পরিবেশ শিক্ষার মান ও শিক্ষকরা তাদের সমস্যার কথা তুলে ধরেন।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।