ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

চুয়াডাঙ্গায় হচ্ছে আধুনিক রেলওয়ে স্টেশন ভবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
চুয়াডাঙ্গায় হচ্ছে আধুনিক রেলওয়ে স্টেশন ভবন

চুয়াডাঙ্গা: ১৮৫৯ সালে নির্মিত বাংলাদেশের প্রথম চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশনে দ্বিতল বিশিষ্ট আধুনিক স্টেশন ভবন, কার পার্কিং প্লাটফর্ম ও শেড পুনর্নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে।  

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশনে ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।

 

এ উপলক্ষে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক (ডিসি) ড. কিসিঞ্জার চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।  

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিম) অসীম কুমার তালুকদার, প্রধান প্রকৌশলী (পশ্চিম) আসাদুল হক, জেলা পরিষদ চেয়ারম্যান মাহফুজুর রহমান মনজু, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) রিয়াজুল ইসলাম, চুয়াডাঙ্গা পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম মালিক ,সাবেক মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দার প্রমুখ।  

এ সময় বক্তারা বলেন, ১৮৫৯ সালে ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে কোম্পানি কলকাতা-কুষ্টিয়ার জগতি পর্যন্ত ব্রডগেজ সিঙ্গেল রেলপথ নির্মাণ কাজ শুরু করলে একই বছর চুয়াডাঙ্গা স্টেশনের নির্মাণ কাজ শুরু হয় এবং কাজ শেষ হয় ১৮৬০ সালে। সেই থেকে চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশনটি চুয়াডাঙ্গা শহর ও তার পার্শ্ববর্তী মেহেরপুর ও ঝিনাইদহ এলাকার লোকজনকে পরিষেবা দিয়ে আসছে।  

বর্তমানে এই ১৬৪ বছরের বেশি পুরাতন রেলওয়ে স্টেশনটি জড়াজীর্ণ হওয়াতে বাংলাদেশ রেলওয়ে কর্তৃক বিদ্যমান স্টেশন ভবনটি ভেঙে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত স্টেশনভবন নির্মাণ করার উদ্যোগ নেওয়া হয়েছে। ফলে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত স্টেশন পাবেন চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহ জেলার মানুষেরা। ১০ কোটি ১৮ লাখ ৪০ হাজার টাকা ব্যয়ে নির্মিত হবে দ্বিতল বিশিষ্ট আধুনিক স্টেশন ভবন, কার পার্কিং, প্লাটফর্ম ও শেড পুনর্নির্মাণ।  

আধুনিক সুবিধা সম্বলিত ১২৪৭০ বর্গ ফুট ফ্লোর এরিয়ার দ্বিতল স্টেশন ভবন নির্মাণ করা হবে। যাত্রী সাধারণের আরামদায়ক ও নিরাপদ গতিবিধির লক্ষ্যে স্টেশন ভবনের প্লাটফরমকে ১২ ফুট থেকে ২৫ ফুট প্রশস্ত করা হবে।  

এছাড়া স্টেশন ভবনের শেড আধুনিকায়ন করা হবে এবং স্টেশনের সামনে সুবিশাল ও দৃষ্টিনন্দন আধুনিক পার্কিং তৈরি করা হবে।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।