ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সেন্ট মার্টিনে জাহাজ চলাচল বন্ধ, পর্যটক আটকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
সেন্ট মার্টিনে জাহাজ চলাচল বন্ধ, পর্যটক আটকা

কক্সবাজার: বৈরী আবহাওয়ায় সাগর উত্তাল থাকায় কক্সবাজারের টেকনাফ-সেন্ট মার্টিন রুটে শনিবার (৩০ সেপ্টেম্বর) সকাল থেকে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে সেন্ট মার্টিন দ্বীপে প্রায় ২০০ পর্যটক আটকা পড়েছেন।

এর আগে বুধবার (২৭ সেপ্টেম্বর) সকালে ৫১৭ পর্যটক নিয়ে টেকনাফের দমদমিয়া ঘাট থেকে সেন্ট মার্টিনের উদ্দেশে প্রায় ছয় মাস পর ‘বার আউলিয়া’ নামের একটি জাহাজ চলাচল শুরু করেছিল।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী জাহাজ বন্ধ রাখার সত্যতা নিশ্চিত করেন।  

ইউএনও বলেন, বঙ্গোপসাগরে বৈরী আবহাওয়া বিরাজ করার কারণে সেন্ট মার্টিন রুটে নৌযান চলাচল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্ব পর্যটন দিবসকে সামনে রেখে সেন্ট মার্টিনে পর্যটক যাতায়াতের জন্য ‘বার আউলিয়া’ নামের একটি জাহাজ এক সপ্তাহের জন্য অনুমোদন দেওয়া হয়েছিল।  

ওই জাহাজের পরিচালক হোসাইনুল ইসলাম বাহাদুর বলেন, বুধবার থেকে তিন দিনে প্রায় দুই হাজার পর্যটক সেন্ট মার্টিন ভ্রমণে গেছেন। আবহাওয়া পরিস্থিতি অনুকূলে এলে পুনরায় জাহাজ চলাচল শুরু হবে।  

টেকনাফ-সেন্ট মার্টিন রুটে চলতি বছরের ২০ মার্চ থেকে জাহাজ চলাচল বন্ধ হয়ে যায়। ওই রুটে ১৬ বছর ধরে পর্যটকবাহী জাহাজ চলাচল করলেও নাফনদীর বিভিন্ন জায়গায় বালুচর জেগে উঠে। নাব্যতা সংকটের কারণে মাঝে মধ্যে জাহাজ আটকানোর ঘটনা ঘটে। এদিকে শুক্রবার (২৯ সেপ্টেম্বর) টেকনাফ থেকে সেন্ট মার্টিন যাওয়ার পথে একটি স্পিডবোট নাইক্ষ্যংদিয়া পয়েন্ট এলাকায় উল্টে যায়। এতে সেন্ট মার্টিন ইউনিয়নের সাবেক ইউপি সদস্যের মৃত্যু হয়েছে। এ সময় ১৭ পর্যটকসহ ২৩ জনকে কোস্ট গার্ডের সদস্যরা উদ্ধার করেন।  

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
এসবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।