ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

স্কটল্যান্ডে শিখ উপাসনালয়ে ঢুকতে পারলেন না ভারতীয় হাইকমিশনার 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
স্কটল্যান্ডে শিখ উপাসনালয়ে ঢুকতে পারলেন না ভারতীয় হাইকমিশনার 

একদল কট্টরপন্থী শিখ অধিকারকর্মীর বাধার মুখে স্কটল্যান্ডে শিখ ধর্মাবলম্বীদের উপাসনালয় গুরুদুয়ারায় প্রবেশ করতে পারেননি যুক্তরাজ্যে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীকে। শিখ অধিকারকর্মীরা দোরাইস্বামীকে উদ্দেশ্য করে বলেন, আপনি এখানে আমন্ত্রিত নন।

স্থানীয় সময় গতকাল শুক্রবার এ ঘটনা ঘটে।

নাম প্রকাশ না করার শর্তে এক শিখ অধিকারকর্মী জানান, গ্লাসগোর আলবার্ট ড্রাইভের পাশের একটি গুরুদুয়ারার কমিটির সঙ্গে দোরাইস্বামীর বৈঠকের কথা ছিল। বিক্রম দোরাইস্বামী ঘটনাস্থলে এলে একদল লোক সেখানে হাজির হয়ে তাকে বলে, আপনি এখানে আমন্ত্রিত নন। সেখানে সামান্য কথা-কাটাকাটিও হয়।

তিনি বলেন, গুরুদুয়ারাটির কর্তৃপক্ষএতে খুশি না হলেও ভারতীয় কর্মকর্তারা যুক্তরাজ্যের কোনো গুরুদুয়ারাতেই কাঙ্ক্ষিত নন। আমরা যুক্তরাজ্য-ভারতের এমন দ্বন্দ্বে বিরক্ত। হরদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ডের ঘটনার কারণে ব্রিটিশ শিখরাও এখন আক্রমণের লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।  

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশটির পার্লামেন্টে খালিস্তানপন্থী আন্দোলনের নেতা ও কানাডীয় নাগরিক হরদীপ সিং নিজ্জার হত্যার সঙ্গে ভারতীয় সরকারের এজেন্টদের জড়িত থাকার প্রমাণ আছে বলে জানিয়েছিলেন। এই ঘটনার জেরে দুই দেশ পাল্টাপাল্টিভাবে কূটনীতিক বহিষ্কারের মত কঠোর ব্যবস্থাও নিয়েছে।

 

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।