ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

৫.২ মাত্রার ভূমিকম্পে কাঁপল ঢাকাসহ বিভিন্ন অঞ্চল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
৫.২ মাত্রার ভূমিকম্পে কাঁপল ঢাকাসহ বিভিন্ন অঞ্চল

ঢাকা: ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়েছে। সোমবার (২ অক্টোবর) সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে এ কম্পন অনুভূত হয়।

 

ভূমিকম্পের বিষয়টি নিশ্চিত করে আবহাওয়া অধিদপ্তরের ওয়ারলেস সুপারভাইজার জহিরুল ইসলাম বলেন, কয়েক সেকেন্ড স্থায়ী এই ভূমিকম্পটি মাঝারি মাত্রার।

তিনি আরও বলেন, রিখটার স্কেলে ৫ দশমিক ২ মাত্রার ভূকম্পনটির উৎপত্তিস্থল আসামে। ঢাকার ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র থেকে উৎপত্তিস্থলের দূরত্ব ২৩৬ কিলোমিটার।

এদিকে, যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৪। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ভারতের আসামের গোয়ালপাড়া থেকে ২৪ কিলোমিটার দক্ষিণে। এর গভীরতা ১০ কিলোমিটার।

বিবিসি বাংলা বলছে, বাংলাদেশ ছাড়াও এই ভূমিকম্প নেপাল, ভারত, ভুটান ও চীনে অনুভূত হয়েছে।  ভারতের পশ্চিমবঙ্গেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে।

এর আগে, ১৭ সেপ্টেম্বর ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ২। উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৫৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে টাঙ্গাইলে।

১১ সেপ্টেম্বর সিলেট অঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়, যেটির উৎপত্তিস্থল ছিল ভারত-মিয়ানমার সীমান্ত। ৯ সেপ্টেম্বর আরেকটি ভূমিকম্প অনুভূত হয়, যেটির উৎপত্তিস্থল ছিল ভারতের আসামের কাছাড় এলাকা।

গেল আগস্টে দুটি ভূমিকম্প অনুভূত হয়। এর মধ্যে একটি অনুভূত হয় ২৯ আগস্ট। এর উৎপত্তিস্থল ছিল সিলেট। এর আগে ১৪ আগস্ট ভূমিকম্প অনুভূত হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, অক্টোবর ২, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।